ঢাকারবিবার , ২৮ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

অত্যাধুনিক স্ট্রাইক ড্রোনের মোড়ক উন্মোচন করেছে ইরান

আন্তর্জা‌তিক ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশের সশস্ত্র বাহিনীর নির্মিত একটি অত্যাধুনিক স্ট্রাইক ড্রোনের মোড়ক উন্মোচন করেছে। ইরানের সংসদ স্পিকার মোহাম্মাদ-বাকের কলিবফ শনিবার ওই মন্ত্রণালয়ে আয়োজিত একটি প্রদর্শনী পরিদর্শন করতে গেলে ড্রোনটি উদ্বোধন করা হয়।

ইরানের তাসনিম বার্তা সংস্থা জানিয়েছে, নয়া এ ড্রোনের নাম দেয়া হয়েছে আবাবিল বা পাখির ঝাক। এটি উচ্চমাত্রার ধ্বংস ক্ষমতাসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

ড্রোনটি শত্রুর অবস্থান শনাক্ত করতে, লাইভ ছবি পাঠাতে এবং স্থলভাগের যেকোনা টার্গেটকে ধ্বংস করে দিতে সক্ষম। তবে ইরানের সশস্ত্র বাহিনী আবাবিলের উড্ডয়ন সময়সীমা ও সঠিক ধ্বংস ক্ষমতা সম্পর্কে এখনও কিছু জানায়নি।

পাইলটবিহীন বিমান বা ড্রোন নির্মাণের ক্ষেত্রে ইরান নিজের সাফল্য প্রদর্শন করার জন্য সম্প্রতি দেশব্যাপী ড্রোন মহড়া চালিয়েছে। সেনাবাহিনীর বিভিন্ন শাখা এই মহড়ায় অংশ নেয় এবং ১৫০টির বেশি অত্যাধুনিক সামরিক ড্রোন এতে অংশগ্রহণ করে।

ইরানের সেনাবাহিনী, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিজ্ঞান-ভিত্তিক কোম্পানিগুলো যৌথভাবে এসব ড্রোন নির্মাণ করেছে। মহড়ায় ড্রোনগুলোর নিখুঁত উড্ডয়ন ও আঘাত করার ক্ষমতা, এগুলোর পরিচালনা ব্যবস্থার কার্যকারিতা এবং যুদ্ধ সক্ষমতা পরীক্ষা করা হয়। ইরানের সশস্ত্র বাহিনীর চার শাখা এবং যৌথ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এই প্রথম একযোগে ড্রোনের মহড়া চালায়। দক্ষিণে পারস্য উপসাগর ও ওমান সাগর থেকে শুরু করে উত্তরে কাস্পিয়ান সাগর পর্যন্ত প্রায় সারাদেশে এই ড্রোন মহড়া চালানো হয়।-পার্সটু‌ডে

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।