ঢাকাশুক্রবার , ১৯ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আওয়ামী লীগের ক্ষমতার উৎস জনগণ ভারত নয়: কাদের

দেশইনফো২৪.কম
আগস্ট ১৯, ২০২২ ১১:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ভারত নয়, আওয়ামী লীগ বা সরকারের ক্ষমতার উৎস জনগণ বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বক্তব্য সম্পর্কে তিনি বলেন, সেটি মন্ত্রীর ব্যক্তিগত বিষয় এর সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই। শুক্রবার রাজধানীর পলাশীতে জন্মাষ্টমীর র‍্যালির আগে দেয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সাম্প্রতিক সময়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় টিকিয়ে থাকা ও আসার জন্য ভারতকে কখনো অনুরোধ করেনি, শেখ হাসিনার পক্ষ থেকে কাউকে দায়িত্ব দেয়া হয়নি। এটি কারও ব্যক্তিগত অভিমত হতে পারে। এটা দল বা সরকারের বক্তব্য নয়। বাংলাদেশের জনগণই আওয়ামী লীগ সরকারের ক্ষমতার উৎস।

তিনি বলেন, সরকার টিকিয়ে রাখা নিয়ে দেয়া বক্তব্যটি পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত, এটি সরকারের ভাষ্য নয়। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও আওয়ামী লীগের ক্ষমতার উৎস জনগণ বলেও জানান তিনি।

ওবায়দুল কাদের আরো বলেন, ভারত আমাদের সঙ্গে বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ। ভারত আমাদের দুঃসময়ের বন্ধু। ’৭১-এ রক্তের বন্ধনে আমরা আবদ্ধ। তাই বলে আমরা ক্ষমতায় টিকে থাকার জন্য ভারতকে অনুরোধ করব- এ ধরনের কোনো অনুরোধ আওয়ামী লীগ করে না, করেনি। শেখ হাসিনা সরকারের পক্ষ থেকেও কাউকে দায়িত্ব দেয়া হয়নি। আমাদের সমর্থন, ক্ষমতার উৎস বাংলাদেশের জনগণ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সেটা আমাদের সরকারেরও বক্তব্য না, দলেরও না। এটা আমি পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাই। এতে ভারতও লজ্জা পায়। কীভাবে আমরা এ কথা বলি? বন্ধুত্বপূর্ণ সম্পর্কটা ভালো আছে। অহেতুক কথা বলে এটা (বন্ধুত্বপূর্ণ সম্পর্ক) নষ্ট করবেন না।

তিনি বলেন, ভারতে সঙ্গে বাংলাদেশ কোনো বৈরি সম্পর্ক চায় না। ভারতের সঙ্গে বৈরিতা করে দেশের ক্ষতি হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রীকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করা নিয়ে বক্তব্য গণমাধ্যম ভিন্নভাবে উপস্থাপন করেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এ মন্তব্য করেন তিনি। এসময় সাংবাদিকদের আরো সহনশীল হওয়ার অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

এর আগেও, বৈশ্বিক অর্থনীতির অস্থিরতা নিয়ে কথা বলতে গিয়ে দেশের মানুষ বেহেশতে আছে এমন মন্তব্যে সমালোচনার মুখে পড়েন পররাষ্ট্রমন্ত্রী। পরে সেজন্য দুঃখপ্রকাশও করেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।