ঢাকাশুক্রবার , ১৯ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

আগস্টেও রেমিট্যান্সের ঢল, ১৬ দিনে এলো ১১৭ কোটি ডলার

দেশইনফো২৪.কম
আগস্ট ১৯, ২০২২ ১:০১ পূর্বাহ্ণ
Link Copied!

করোনা অভিঘাতের রেশ না কাটতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আঘাত। পরিপ্রেক্ষিতে টালমাটাল বিশ্ব অর্থনীতি। এ অবস্থাতেও প্রবাসী আয়ে হাসছে বাংলাদেশ। ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস (জুলাই) থেকেই রেমিট্যান্সে ঢল নেমেছে। চলতি আগস্টেও সেই ধারা অব্যাহত আছে।

এ মাসের ১৬ দিনে ১১৭ কোটি ১০ লাখ মার্কিন ডলার দেশে এসেছে। দেশীয় মুদ্রায় (প্রতি ডলার ৯৫ টাকা ধরে) যার পরিমাণ ১১ হাজার ১২৪ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের চেয়ে যা ১৬ দশমিক ৩০ শতাংশ বেশি।

চলমান এ ধারাবাহিকতা বজায় থাকলে এ মাস শেষে প্রবাসী আয় ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

চলতি আগস্টে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ৭ কোটি ২৬ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭০০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, আশা করা হচ্ছে, গত ১৬ দিনের মতোই মাসের বাকি দিনগুলোতে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে। গত জুলাইয়ের মতো চলতি আগস্টেও ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স দেশে আসবে।

নতুন অর্থবছরের জুলাইয়ে ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স দেশে আসে। ২০২১-২২ অর্থবছরের চেয়ে যা ১২ শতাংশ বেশি।

সবমিলিয়ে চলতি অর্থবছরের প্রথম দেড় মাসে ৩২৮ কোটি ৮০ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। এ অর্থের পরিমাণ ৩১ হাজার ৪৬ কোটি টাকা।

গত অর্থবছরের ১ থেকে ১৬ আগস্ট ১০০ কোটি ৭০ লাখ ডলার রেমিট্যান্স আসে। ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে যা এসেছে ১৬ দশমিক ৩০ শতাংশ বেশি।

আর ২০২০-২১ অর্থবছরের প্রথম দেড় মাসে ২৮৭ কোটি ৮০ লাখ ডলার আসে দেশে। সে হিসাবে ওই অর্থবছরের দেড় মাসের চেয়ে ১৩ দশমিক ৫০ শতাংশ বেশি এসেছে এবার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।