ঢাকারবিবার , ৮ আগস্ট ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর অগ্রযাত্রা ঠেকাতে বিমান হামলার নি‌র্দেশ দি‌লেন বা‌ইডেন।

অনলাইন ডেস্ক।
আগস্ট ৮, ২০২১ ৬:২৫ অপরাহ্ণ
Link Copied!

আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর অগ্রযাত্রা ঠেকাতে বি-৫২ বোমারু বিমান এবং এসি-১৩০ গানশিপ দিয়ে বোমা হামলা চালানোর নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে লন্ডন থেকে প্রকাশিত দ্য টাইমস পত্রিকা জানিয়েছে, কাতারের বিমানঘাঁটি থেকে বি-৫২ বোমারু বিমান এবং এসি-১৩০ গানশিপ আফগানিস্তানের কান্দাহার, হেরাত ও লস্কারগাহ’র মতো গুরুত্বপূর্ণ শহরগুলোতে বোমা হামলা চালায়। দূরপাল্লার বি-৫২ বোমারু বিমান একসঙ্গে ৩২ টন বোমা ব্যবহার বহন করতে পারে।

এর পাশাপাশি মার্কিন বাহিনী এসি-১৩০ গানশিপ মোতায়েন করেছে যা প্রতিদিন অন্তত পাঁচটি মিশন পরিচালনা করতে পারে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জওজান প্রদেশে তালেবান অবস্থানগুলোতে বি-৫২ বোমারু বিমান দিয়ে হামলা চালিয়েছে আমেরিকা।

দ্যা টাইমসের রিপোর্টে আরো বলা হয়েছে, মার্কিন সামরিক কর্মকর্তারা বলছেন, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। তার আগ পর্যন্ত এই ধরনের বিমান হামলা অব্যাহত থাকবে। ব্রিটিশ দৈনিকটি বলছে, দীর্ঘ পাল্লার এসব বোমারু বিমান মোতায়েন করে আমেরিকা আফগান সরকারের প্রতি তার সমর্থনের কথা পরিষ্কার করল।

এদিকে, আফগান বিমানবাহিনী এখনো মার্কিন সরবরাহকারী বিমানের ওপর নির্ভরশীল। আফগান বাহিনী যে বিমান ব্যবহার করে তার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ এবং দক্ষ টেকনিশিয়ান নেই। এতদিন ধরে মার্কিন কন্ট্রাক্টররা এসব কাজ করত। দ্যা টাইমসের খবর অনুসারে এ কথাও পরিষ্কার হয় যে, বহু বছর ধরে আফগান বাহিনীকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার কথা বললেও প্রকৃতপক্ষে আমেরিকা তা করে নি; তাদেরকে নির্ভরশীল করে রেখেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।