ঢাকাবুধবার , ৪ আগস্ট ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

আমেরিকার অস্ত্রভাণ্ডারের অন্যতম সেরা শক্তি হারপুন ক্ষেপণাস্ত্র পা‌চ্ছে ভারত।

আন্তর্জা‌তিক ডেস্ক।
আগস্ট ৪, ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ
Link Copied!

মার্কিন যুক্তরাষ্ট্র গত জুলাইয়ে ভারতের হাতে অত্যাধুনিক এমএইচ-৬০ আর মাল্টি রোল হেলিকপ্টার তুলে দিয়েছে। বাহিনীকে আরও শক্তিশালী করতে এ বার আমেরিকার কাছ থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ কিনতে চলেছে ভারত।

মঙ্গলবারই আমেরিকা কংগ্রেস এই ক্ষেপণাস্ত্র বিক্রিতে সায় দিয়েছে। ফলে এখন শুধু সময়ের অপেক্ষা। এর জন্য আমেরিকার সঙ্গে ৮ কোটি ২০ লক্ষ মার্কিন ডলারের চুক্তি হয়েছে ভারতের।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি (ডিএসসিএ) এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই চুক্তি দু’দেশের মধ্যে নিরাপত্তাবিষয়ক সম্পর্ককে আরও মজবুত করতে সাহায্য করবে। একই সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা সহযোগী ভারতের নিরাপত্তাকেও আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

আমেরিকার অস্ত্রভাণ্ডারের অন্যতম সেরা শক্তি এই হারপুন ক্ষেপণাস্ত্র। সব রকম পরিবেশে সমান দক্ষতায় কাজ করতে পারে এই ক্ষেপণাস্ত্র। বিশ্বের সফলতম জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বলা হয় হারপুন-কে। ১৯৭৭ সালে প্রথম এই ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু হয়। ৩০টিরও বেশি দেশের কাছে এই ক্ষেপণাস্ত্র রয়েছে।

হারপুন রাডারের কড়া নজর এড়িয়ে লক্ষ্যবস্তুকে নিমেষে ধ্বংস করার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র। আমেরিকার অন্যতম সেরা সেই ক্ষেপণাস্ত্র এ বার পেতে চলেছে ভারত। শুধু সময়ের অপেক্ষা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।