ঢাকামঙ্গলবার , ১৫ ফেব্রুয়ারি ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন থেকে কিছু সেনা সরিয়ে নিয়েছে কানাডা

আন্তর্জা‌তিক ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ৯:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

রুশ হামলার শঙ্কার মধ্যে ইউক্রেনে থাকা কানাডার কিছু সেনা সাময়িকভাবে ইউরোপের অপ্রকাশিত স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার কানাডার সরকার এ তথ্য জানায়। খবর আনাদোলুর।

সরকার থেকে এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অযৌক্তিক আগ্রাসনের শঙ্কার কারণে জটিল পরিবেশ তৈরি হওয়ায় কানাডার সশস্ত্র বাহিনী ইউরোপের অন্য কোথাও অস্থায়ীভাবে জয়েন্ট টাস্ক ফোর্স-ইউক্রেনের (জেটিএফ-ইউ) কিছু উপাদান সরিয়ে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

এতে আরও বলা হয়, যদিও এ পদক্ষেপের অর্থ ‘মিশনের সমাপ্তি নয়’।

‘এটি কানাডার সশস্ত্র বাহিনীর নিরাপত্তা ও সুরক্ষার প্রতি গুরুত্ব দেওয়ার বিষয়কে তুলে ধরে’, বলা হয় বিবৃতিতে।

দেশটির সরকারের দেওয়া বিবৃতিতে আরও বলা হয়, আমাদের ট্রেনিং মিশনে সর্বাধিক গুরুত্ব পাওয়া বিষয় হলো—বাহিনীর সুরক্ষা দেওয়া। এ কারণে আমরা নিশ্চিত করছি, ইউক্রেন থেকে কিছু সেনা আমরা স্থানান্তর করেছি। তবে আমরা এর সংখ্যা, কোথায় স্থানান্তর করা হয়েছে তা এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আলোচনা করব না।

কানাডার সরকারের পক্ষ থেকে বলা হয়, অটোয়া ‘ইউক্রেনের জনগণ ও তার সেনাবাহিনীর ক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রতিশ্রুতিবদ্ধ’।

ইউক্রেনের সীমান্তে রাশিয়ার প্রায় এক লাখের বেশি সেনা সমাবেশের কারণে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ আশঙ্কা করছে, মস্কো হয়তো কিয়েভে হামলা চালাতে পারে।

যদিও রাশিয়া ইতোমধ্যে জানিয়ে দিয়েছে, হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই। কিন্তু দেশটি ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়ার প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে।

মস্কো আরও একটি বিষয়ের নিশ্চয়তা চায়। সেটি হলো—সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো তার সম্প্রসারণ কার্যক্রম বন্ধ করবে। কিন্তু ওয়াশিংটন ও ন্যাটো রাশিয়ার এ দাবি প্রত্যাখ্যান করেছে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।