ঢাকাশনিবার , ২ এপ্রিল ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে চাকরি হারালেন ফ্রান্সের গোয়েন্দা প্রধান

আন্তর্জা‌তিক ডেস্ক
এপ্রিল ২, ২০২২ ৯:২৭ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ায় ফ্রান্সের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান জেনারেল এরিক ভিদাউদ চাকরি হারাচ্ছেন। মাত্র সাত মাস আগে ফরাসি গোয়েন্দা প্রধানের দায়িত্ব নিয়েছিলেন তিনি। বেশ কয়েকটি রিপোর্টের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। একটি রিপোর্টে বলা হয়েছে, সাত মাস আগে ফরাসি গোয়েন্দা প্রধানের পদে আসা জেনারেল এরিক ভিদাউদকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পেছনে ‘অপ্রতুল তথ্য সরবরাহ’ এবং ‘দক্ষতার অভাবের’ জন্য তাকে দোষারোপ করা হয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলাকে সর্বাত্মক রুশ আক্রমণ বলেই অভিহিত করা হয়।
বিবিসি বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর হামলার আগে থেকেই ইউক্রেনে সম্ভাব্য রুশ আগ্রাসনের বিষয়ে বার বার সতর্কতা উল্লেখ করে আসছিল যুক্তরাষ্ট্র। অর্থাৎ রাশিয়া যে একটি বড় আকারের আক্রমণের পরিকল্পনা করছে সে বিষয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন ছিল সঠিক। অন্যদিকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের এই হুঁশিয়ারির পরও ইউক্রেনে রুশ আগ্রাসন অসম্ভব বলে জানিয়েছিল ফ্রান্স। একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি বলছে, রুশ আগ্রাসন শুরুর পর এর (গোয়েন্দা ব্যর্থতার) জন্য জেনারেল ভিদাউদকে দায়ী করেন ফ্রান্সের সামরিক প্রধান। তবে ফরাসি সামরিক সূত্রটি বার্তাসংস্থা এএফপি’কে জানিয়েছে, তার (জেনারেল ভিদাউদ) কাজ ছিল ‘অপারেশনের সামরিক গোয়েন্দা তথ্য সরবরাহ করা, পূর্বপরিকল্পনা নয়’। বিবিসি নিউজ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।