ঢাকাবুধবার , ২০ অক্টোবর ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইয়েমেনে ১০,০০০ শিশু নিহত বা পঙ্গু হয়েছে: ইউনিসেফ

আন্তর্জা‌তিক ডেস্ক।
অক্টোবর ২০, ২০২১ ৩:২৪ অপরাহ্ণ
Link Copied!

ইরান-সমর্থিত হুথি গোষ্ঠী ২০১৫ সালে ইয়েমেনে সরকার উৎখাত করলে সৌদি আরবের নেতৃত্বে সামরিক জোটের অভিযান শুরুর পর থেকে দেশটিতে ১০ হাজার শিশু নিহত বা পঙ্গু হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

ইয়েমেনের পরিস্থিতি দেখার পর ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার জেনেভায় এক ব্রিফিংয়ে বলেন, “ইয়েমেন সংঘর্ষ একটি লজ্জাজনক মাইলফলক গিয়ে পৌঁছেছে। সেই সংঘাতে এখন পর্যন্ত ১০,০০০ শিশু মারা গেছে বা পঙ্গু হয়েছে।
তার ভাষ্যে, ইয়েমেনে দিনে গড়ে চারটি শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে।

এছাড়া আরও অনেক শিশুর মৃত্যু বা আঘাতের তথ্য অজানাই রয়ে গেছে বলে মনে করেন তিনি।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে প্রতি পাঁচটি শিশুর চারজরেই মানবিক সহায়তা প্রয়োজন। সেখানে ৪০০,০০০ শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে এবং ২০ লাখের শিশু বেশি স্কুলের বাইরে রয়েছে।

ইয়েমেনে জাতিসংঘের যুদ্ধবিরতির জন্য প্রচেষ্টা অনেকটাই স্থবির হয়ে আছে। কারণ সৌদি আরব এবং হুথিরা ছয় বছরেরও বেশি সময় ধরে যুদ্ধাবসানের সমঝোতার বিরোধিতা করে চলেছে, যাকে জাতিসংঘ বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট বলে অভিহিত করেছে।

গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলের মারিব অঞ্চলে সরকারি ও হাউথি বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হলে শত শত বাসিন্দা সেখানে আটকা পড়ে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

সেখানে প্রায় ১০,০০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছেন তিনি। রয়টার্স।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।