ঢাকাশুক্রবার , ১৪ জানুয়ারি ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইরানসহ জাতিসংঘে আট দেশের ভোটাধিকার স্থগিত

আন্তর্জা‌তিক ডেস্ক
জানুয়ারি ১৪, ২০২২ ১২:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ইরান, ভেনিজুয়েলাসহ আট দেশের ভোটাধিকার স্থগিত করেছে জাতিসংঘ। জানা গেছে, বকেয়া পরিশোধ না করায় তাদের ব্যাপারে এ সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ।

ভোটাধিকার স্থগিত হওয়া বাকি দেশগুলো হলো—অ্যান্টিগুয়া এবং বারবুডা, কঙ্গো প্রজাতন্ত্র, গিনি, পাপুয়া নিউ গিনি, সুদান এবং ভানুয়াতু।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক চিঠিতে বলেছেন, ১১টি দেশের বকেয়া রয়েছে। তাদের মধ্যে আটটি দেশের জাতিসংঘে ভোটাধিকার স্থগিত করা হয়েছে। খবর ডয়েচে ভেলের।

জাতিসংঘের সংবিধানের ১৯ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, যদি কোনো দেশ টানা দুই বছর বকেয়া পরিশোধ না করে, তাহলে সেই দেশের জাতিসংঘে ভোটাধিকার স্থগিত করা হবে।

তবে যদি কোনো দেশ বকেয়া পরিশোধ না করার সঠিক কারণ দেখিয়ে বিষয়টি বিবেচনার অনুরোধ জানায়, সে ক্ষেত্রে জাতিসংঘ তা বিবেচনা করার কথা। এবারও সে ধরনের ঘটনা ঘটেছে।

কমোরো দ্বীপ, সাও টম অ্যান্ড প্রিন্সিপে এবং সোমালিয়া এ ধরনের অনুরোধ করেছিল জাতিসংঘে। জাতিসংঘ মহাসচিব ওই দেশগুলোর করুণ অবস্থা বিবেচনা করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।