ঢাকাশুক্রবার , ২৬ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইরানের সর্বাধুনিক দেড়শ ড্রোন নি‌য়ে সফল মহড়া

আন্তর্জা‌তিক ডেস্ক
আগস্ট ২৬, ২০২২ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনী দ্বিতীয় দিনের মত ড্রোন মহড়া চালিয়েছে। এতে কল্পিত শত্রুর অত্যন্ত স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুগুলো নিখুঁতভাবে এবং সফলতার সাথে ধ্বংস করা হয়। মহড়ায় ইরানের সর্বাধুনিক দেড়শ ড্রোন ব্যবহার করা হয়।

ড্রোন মহড়ার মুখপাত্র সাইয়েদ মাহমুদ মুসাভি আজ (বৃহস্পতিবার) বলেন, দ্বিতীয় দিনের মহড়ায় সত্যিকারের অস্ত্র ব্যবহার করা হয়েছে। তিনি জানান, কল্পিত শত্রুর লক্ষ্য বস্তুগুলোর বেশিরভাগই ধ্বংস করা হয়েছে, বাকিগুলো আজকের মধ্যেই ধ্বংস করা হবে।

মুসাভি জানান, ইরানের সামরিক বাহিনীর চারটি ইউনিট স্থলবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং আকাশ প্রতিরক্ষা বাহিনী বিভিন্ন ধরনের ড্রোন পরিচালনা করে। কৌশলগত দিক দিয়ে বিশেষ গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালী এলাকাসহ প্রায় পুরো ইরানের ভূখণ্ডের ওপর এসব ড্রোন মহড়া চালায়।

অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে পারে এমন সব অস্ত্র ব্যবহার করা হয়েছে আজকের মহড়ায়। এরমধ্যে কায়েম বোমা, আলমাস ক্ষেপণাস্ত্র এবং এমকে-৮২ বোমা ব্যবহার করে শত্রুর কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার থেকে শুরু করে জ্বালানি ট্যাংক, গোলাবারুদের ডিপো এবং রাডার ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করা হয়।

গতকাল এ ড্রোন মহড়া শুরু হয় এবং প্রথম দিনে ইরানি ড্রোনগুলো বিশেষ করে নজরদারি এবং গোয়েন্দা বৃত্তির মহড়া চালায়।#

পার্সটুডে/এসআইবি/২৫

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।