ঢাকাশনিবার , ৩০ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ই-নামজারিতে কিউআর কোড, ডিসিআর-খতিয়ানে লাগবে না স্বাক্ষর

দেশইনফো২৪.কম
জুলাই ৩০, ২০২২ ৯:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ই-নামজারি প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআরের নতুন ফরমেটে কিউআর কোড সংযুক্ত করা হয়েছে। কিউআর কোডযুক্ত ডিসিআর (ডুপ্লিকেট কার্বন রিসিপ্ট) ও খতিয়ানে সহকারী কমিশনার (ভূমি) বা নাজিরের ম্যানুয়াল স্বাক্ষরের (সরাসরি হাতে দেয়া বা স্ক্যান/ছবি তুলে সংযুক্ত) প্রয়োজন নেই।

শনিবার (৩০ জানুয়ারি) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে বলে ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ভূমিসেবা জনবান্ধব করার প্রত্যয়ে ভূমির সব সেবাকে ডিজিটাইজড করা হচ্ছে। এরই আলোকে ই-মিউটেশন প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআরের নতুন ফরমেটে কিউআর কোড যুক্ত করা হয়েছে।

কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান ম্যানুয়াল পদ্ধতিতে দেয়া ডিসিআর ও খতিয়ানের মতোই। এটি আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারোপযোগী। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান প্রাপ্তির পর ভূমি অফিস থেকে ম্যানুয়াল ডিসিআর খতিয়ান সংগ্রহ করার প্রয়োজন নেই বলেও জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।

কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ান-এর নমুনা

কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ান-এর নমুনা

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা কাঠামো বা সরাসরি ই-নামজারি ওয়েবসাইটে গিয়ে কিউআর কোড স্ক্যান করে কোডযুক্ত অনলাইন ডিসিআর এবং কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ানের বৈধতা সহজেই যাচাই করা যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।