ঢাকাসোমবার , ২৫ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

ক্যালিফোর্নিয়ার ভয়ংকর দাবানল

দেশইনফো২৪.কম
জুলাই ২৫, ২০২২ ৯:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ক্যালিফোর্নিয়ার ভয়ংকর দাবানল রোববার আরো ছড়িয়ে পড়ায় হাজার হাজার লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।
দাবানলে পুড়ে গেছে আরো বাড়িঘর এবং হাজার হাজার একর এলাকা।
ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এন্ড ফায়ার প্রটেকশন এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার ইয়েসেমাইট ন্যাশনাল পার্কের কাছে এ দাবানলের সূত্রপাত ঘটে। আগুন নেভাতে কাজ করছে দুই হাজারেরও বেশি অগ্নিনির্বাপককারী। এদের সহায়তায় রয়েছে ১৭টি হেলিকপ্টার।
দাবানল শুরুর মাত্র দুদিনের মধ্যে পুড়ে গেছে ১৫ হাজার ৬শ’ একর এলাকা। ইতোমধ্যে ১০টি বাড়িও ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আরো কয়েকটি। আরো হাজার হাজার বাড়িঘর ঝুঁকির মধ্যে রয়েছে।
তীব্র খরা পরিস্থিতির কারনে জ্বালানি আদ্রতার মাত্রা মারাত্মক রূপ নেয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এন্ড ফায়ার প্রটেকশন এর এক কর্মকর্তা জানান, ছয় হাজারেরও বেশি লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।
ক্যালিফোর্নিয়া গভর্নর গেভিন নিউসম শনিবার মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে ক্যালিফোর্নিয়াসহ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এলাকায় দ্রত  দাবানল ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।