ঢাকাশুক্রবার , ১৮ আগস্ট ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খোলা বাজারে ১১৭ টাকায় ডলার বিক্রি

অর্থনীতি ডেস্ক
আগস্ট ১৮, ২০২৩ ৪:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

দেশে ডলারের তীব্র সংকট সৃষ্টি হয়েছে। নানান পদক্ষেপ নিয়েও এর দাম নিয়ন্ত্রণে আনতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক। নির্ধারিত দামের চেয়ে ৫ থেকে ৬ টাকা বেশিতে ডলার বিক্রি করছে ব্যাংকগুলো। তাই, খোলা বাজারে ডলারের দামও বেড়েছে। যারা বিদেশে যাচ্ছেন তাদের এক ডলার কিনতে ১১৭ টাকা পর্যন্ত খরচ করতে হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সরেজমিনে এ চিত্র দেখা যায়।

খোলা বাজারে এক ডলার বিক্রি হচ্ছে ১১৬ টাকা ৫০ পয়সা থেকে ১১৭ টাকা। গত সপ্তাহেও প্রতি ডলার ছিল ১১২ থে‌কে ১১৪ টাকা।

মতিঝিল এলাকায় খুচরা ডলার কেনা-বেচা করেন মঈন হোসেন। তিনি বলেন, আজকে ডলারের দাম ছিল ১১৬ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ১১৭ টাকা। বুধবারও ছিল ১১৫ টাকা। ব্যাংকগুলো ডলার বেশি দামে বিক্রি করলে খোলা বাজারে এর প্রভাব পড়ে।

কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ১০৯ টাকা ৫০ পয়সা দরে ডলার বিক্রি করেছে। এ ছাড়া আন্তঃব্যাংক লেনদেনেও ডলারের এ দাম বেঁধে দেওয়া হয়েছে। তবে, আমদানিকারক ও উদ্যোক্তা ব্যবসায়ীদের অভিযোগ- নির্ধারিত দামে ব্যাংকগুলো ডলার বিক্রি করছে না।

সবশেষ নির্ধারিত দাম অনুযায়ী, ১ আগস্ট থেকে রপ্তানিকারকদের এক ডলারের দাম ১০৮ টাকা ৫০ পয়সা। রেমিট্যান্স বা প্রবাসী ডলারের দাম ১০৯ টাকা। এ ছাড়া আমদানিতে ডলারের সর্বোচ্চ দাম ১০৯ টাকা ৫০ পয়সা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।