ঢাকারবিবার , ২৮ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চলতি আগস্টের প্রথম ২৫ দিনে রে‌মিট্যান্স ‌এলো ১.৭৩ বিলিয়ন মার্কিন ডলার!

অর্থনী‌তি ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ৮:৩২ অপরাহ্ণ
Link Copied!

চলমান ডলার সংকটে দেশের অর্থনীতিতে চাপা উদ্বেগ বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ গ্রহণ করছে। যার ইতিবাচক সাড়াও মিলছে। চলতি আগস্টের প্রথম ২৫ দিনে বাংলাদেশে ১৭২ কোটি ৯৩ লাখ (১ দশমিক ৭৩ বিলিয়ন) মার্কিন ডলারের প্রবাসী আয় এসেছে। প্রতি ডলার ৯৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যার অঙ্ক ১৬ হাজার ৪২৯ কোটি টাকা।

রোববার (২৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র বলছে, আগস্টের প্রথম ২৫ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ৩১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৩৮ কোটি ৬৯ লাখ মার্কিন ডলার এসেছে। বিদেশি ব্যাংকগুলোতে ৬৪ লাখ ডলার এসেছে। বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংকে এসেছে দুই কোটি ১০ লাখ মার্কিন ডলারের প্রবাসী আয়।

এ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, যখন খোলাবাজারে ডলারের রেট ব্যাংকের তুলনায় বেশি হয়, তখন বৈধ চ্যানেলের চেয়ে হুন্ডিতে রেমিট্যান্স বেশি আসে। বর্তমানে ব্যাংক ১ ডলারের বিপরীতে ৯৬ থেকে ৯৮ টাকা দিচ্ছে। সঙ্গে সরকারের আড়াই শতাংশ প্রণোদনা যোগ হচ্ছে। ফলে সব মিলিয়ে ১০০ টাকার মতো পাওয়া যায়। তবে খোলাবাজারে ১১০ থেকে ১১১ টাকায় ডলার বিক্রি হচ্ছে। এতে বেশি টাকার লোভে ব্যাংকিং চ্যানেলের চেয়েও ভিন্ন পথে টাকা পাঠাচ্ছেন অনেকে। এ কারণেই বৈধ পথে প্রবাসী আয়ের প্রবাহ কম হয় বলে জানান তারা।

এ জন্য তারা ব্যাংকের সঙ্গে খোলাবাজারের ডলারের দামের ব্যবধান কমানোর পরামর্শ দিয়েছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।