ঢাকারবিবার , ২৮ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চীনের সঙ্গে প্রচণ্ড উত্তেজনার মাঝেই তাইওয়ান প্রণালীতে আমেরিকার দুটি যুদ্ধজাহাজ

আন্তর্জা‌তিক ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ৩:৪০ অপরাহ্ণ
Link Copied!

চীনের সঙ্গে প্রচণ্ড উত্তেজনার মাঝেই তাইওয়ান প্রণালীতে প্রবেশ করেছে আমেরিকার দুটি যুদ্ধজাহাজ। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর এই প্রথম মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে প্রবেশ করলো।

মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিট্যাম এবং ইউএসএস চ্যান্সেলরভিল আজ (রোববার) তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে।

জাপানে অবস্থিত মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গভীর সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার আলোকেই আমেরিকা আন্তর্জাতিক আইন অনুসারে তাইওয়ান প্রণালীতে এই যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, কোন দেশের উপকূলীয় সীমা ব্যবহার করেনি এ সমস্ত যুদ্ধজাহাজ। আন্তর্জাতিক আইন অনুমোদন দিলে আমেরিকা বিশ্বের যেকোন জায়গায় সামরিক বাহিনী এবং তাদের যুদ্ধজাহাজ পাঠাতে পারে।

তাইওয়ানকে চীন তার নিজস্ব ভূখণ্ড মনে করে এবং বিশ্বের বেশিরভাগ দেশ তাইওয়ান ইস্যুতে এক চীন নীতি মেনে চলে। চীন বারবার বলে আসছে- তারা মূল ভূখণ্ডের সাথে তা্ওয়ানকে যুক্ত করতে চায়; এজন্য প্রয়োজন হলে তারা শক্তিও প্রয়োগ করবে।

অন্যদিকে, আমেরিকা এক চীন নীতি মেনে চললেও তাইওয়ানকে স্বাধীন ভূখণ্ড হিসেবে বিবেচনা করে এবং তাইওয়ানের জনগণের মাঝে বিচ্ছিন্নতার উসকানি দেয়। মার্কিন সরকার বিপুল পরিমাণে অস্ত্রশস্ত্র এবং সামরিক সরঞ্জামও তাইওয়ানে পাঠায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।