ঢাকারবিবার , ২০ মার্চ ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চেচেনদের পর নির্দেশের অপেক্ষায় সিরিয়া

আন্তর্জা‌তিক ডেস্ক
মার্চ ২০, ২০২২ ৯:২৯ অপরাহ্ণ
Link Copied!

 

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পক্ষ হয়ে চেচেনদের পর ঝাঁপিয়ে পড়তে চাচ্ছে সিরিয়া। আধাসামরিক বাহিনীতে কর্মরত সিরিয়ার বেশ কিছু যোদ্ধা দাবি করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়ে লড়াই করতে প্রস্তুত তারা। শুধু নির্দেশের অপেক্ষা।

সিরিয়ার ন্যাশনাল ডিফেন্স ফোর্সেস (এনডিএফ)-এর কমান্ডার নাবিল আবদুল্লা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সিরিয়াতে যখন যুদ্ধ চলছিল সে সময় মফস্‌সল এবং গ্রামীণ এলাকায় কী ভাবে যুদ্ধ করতে হয়, সেই অভিজ্ঞতা রয়েছে তার। আর সেই অভিজ্ঞতাই এ বার ইউক্রেনের বিরুদ্ধে কাজে লাগাতে প্রস্তুত তিনি।

নাবিল বলেন, ‘সিরিয়া এবং রাশিয়ার শীর্ষ নেতৃত্বের নির্দেশের অপেক্ষায় আছি। সবুজ সঙ্কেত দিলেই আমরা ঝাঁপিয়ে পড়ব।’ ইউক্রেনের বিরুদ্ধে ইতিমধ্যেই মধ্যপ্রাচ্য থেকে ১৬ হাজার স্বেচ্ছাসেবীকে মোতায়েন করেছে রাশিয়া।

নাবিল আরও বলেন, ‘আমরা এই যুদ্ধে ভয় পাই না। শুধু যোগদানের অনুমতি এলেই ইউক্রেনকে টের পাইয়ে দেব যুদ্ধ কাকে বলে। সিরিয়াকে জঙ্গিমুক্ত করতে যে কৌশল নিয়ে সাফল্য পেয়েছি, সেই কৌশলকেই কাজে লাগিয়ে ইউক্রেনীয়দের দেখিয়ে দেব, যা ওরা জীবনে দেখেননি।’

সিরিয়ার সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক। ২০১৫-য় সিরিয়ায় জঙ্গি নিধনে রাশিয়া যথেষ্ট সাহায্য করেছিল প্রেসিডেন্ট বাশার-আল-আসাদকে। তাই এই যুদ্ধে এ বার রাশিয়ার পাশে দাঁড়াতে চাইছে সিরিয়ার বাহিনী।

এনডিএফ-এর অন্য এক কমান্ডার, সাইমন ওয়াকিল আবার বলেছেন, ‘রুশ বাহিনীর সঙ্গে যোগ দিতে সিরিয়ার বহু মানুষ প্রস্তুত। কিন্তু আমরা এখনও কোনও নির্দেশ পাচ্ছি না। রাশিয়া আমাদের বন্ধু দেশ। ওদের পাশাপাশি দাঁড়িয়ে আমরা লড়াই করতে চাই।’

রুশ সেনাদের পাশে দাঁড়াতে কয়েক দিন আগেই এক হাজার চেচেন সেনা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিয়েছেন। চেচেন নেতা রমজান কাদিরভ বৃহস্পতিবার নেটমাধ্যমে বলেন, ‘চেচেন প্রজাতন্ত্রের এক হাজার স্বেচ্ছাসেবক ইউক্রেনকে নাৎসিবাদী এবং সেনাবাদী চিন্তাভাবনা থেকে মুক্ত করতে বিশেষ অভিযান শুরু করেছে।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।