ঢাকাবৃহস্পতিবার , ১৬ জুন ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ছিলেন সাংবাদিক, কিন্তু এখন রাস্তায় খাবার বিক্রি করেন !

দেশইনফো২৪.কম
জুন ১৬, ২০২২ ১১:১০ অপরাহ্ণ
Link Copied!

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করে নেওয়া সময় প্রায় এক বছর হতে চলছে। কিন্তু ঘানি সরকারের পতনের পর আগে থেকেই সমস্যায় জর্জরিত থাকা আফগানিস্তান আরও কঠিন সময় পড়ে। কর্মসংস্থানের সমস্যা, অর্থ সংকটের সমস্যাসহ নানাবিধ সমস্যা দেখা দেয়।

এমন পরিস্থিতিতে অনেকে কাজ হারিয়ে মানবেতন জীবনযাপন করছেন। তেমনি একজন হলেন মুসা মোহম্মদি। যিনি কাজ করতের সাংবাদিক হিসেবে। কিন্তু তালেবান ক্ষমতা দখল করে নেওয়ার পর অনেক টেলিভিশন চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার পর তার চ্যানেলটিও বন্ধ হয়ে যায়। ফলে পেশা হারিয়ে তিনি এখন রাস্তায় রাস্তায় খাবার বিক্রি করছেন।

কবীর হাকমল নামের একজন টুইটার ব্যবহারকারী সম্প্রতি টুইটারে একটি ছবি শেয়ার করেছেন। সেখানে তিনি ওই সাংবাদিকের দু’টি ছবি করেছে। একটি তালেবান ক্ষমতায় আসার আগে। আর দ্বিতীয়টি তালেবান শাসিত আফগানিস্তানের।

আফগানিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের আমলে সাংবাদিকতার কাজ করতেন তিনি। ভাল উপার্জন করতেন। অনেক দিন ধরেই সাংবাদিকতার পেশার সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু সেই পেশা ছেড়ে ফল বিক্রি করার কথা স্বপ্নেও ভাবেননি মুসা। শুধু মুসা কেন, তার মতো আরও অনেক মেধাবী এবং উচ্চপদস্থ কর্মীর একই দশা।তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানের আইনকানুন এবং প্রশাসনিক ব্যবস্থায় অনেক পরিবর্তন এনেছে। কিন্তু এই পরিবর্তন যে আফগানিদের জন্য স্বস্তির হয়েছে তেমনটা নয়। তালেবান শাসনে নারীদের ওপর নানা রকম নিষেধাজ্ঞা রয়েছে। শিক্ষা ব্যবস্থায় নানাবিধ নিষেধাজ্ঞা জারি করেছে। আগের সরকারের অধীনে কাজ করেছেন এমন বহু কর্মীকে ছাঁটাই করা হয়েছে। কোনো রকমে দিনযাপন করতে হচ্ছে তাদের। নানা রকম বিধিনিষেধের জেরে আফগানিস্তানের অর্থনীতি খাদের কিনারে পৌঁছেছে। চাকরির জন্য হাহাকার অবস্থা সে দেশে। মুসার হালই তার জলজ্যান্ত উদাহরণ।

সূত্র: ইউন নিউজ,

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।