ঢাকাবৃহস্পতিবার , ১৪ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

দেশজুড়ে জরুরি অবস্থা হলেও গণবিক্ষোভে উত্তাল কলম্বো।

দেশইনফো২৪.কম
জুলাই ১৪, ২০২২ ৩:১১ পূর্বাহ্ণ
Link Copied!

শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী তারকা ক্রিকেটার সনৎ জয়াসুরিয়া। বুধবার দেশজুড়ে জরুরি অবস্থা হলেও গণবিক্ষোভে উত্তাল কলম্বো। রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করছে হাজার হাজার মানুষ। বিশৃঙ্খল পরিস্থিতি দেখে স্থির থাকতে পারলেন না শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটতারকা পৃথিবীবিখ্যাত কমিক চরিত্র এবং ক্রিকেটের জোড়ায় সমালোচনায় বিদ্ধ করলেন নিজের দেশের সরকারকে।

এর আগেও দেশবাসীর বিক্ষোভে যোগ দিয়ে রাস্তায় নেমেছিলেন বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের তারকা সদস্য জয়াসুরিয়া। তার সেই ছবি ছড়িয়ে পড়েছিল সারা পৃথিবীতে। সেই ছবিতে দেখা গিয়েছিল, সাধারণ মানুষের ভিড়ে মিশে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের প্রাসাদের সামনে বিক্ষোভ প্রদর্শন করছেন তিনি।

বুধবার শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণার পরেই জয়াসুরিয়া একটি কড়া টুইট করেন। সেই টুইটে দেশের প্রধানমন্ত্রী এবং আপাতত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের তুমুল সমালোচনা করেছেন জয়াসুরিয়া। লিখেছেন, ‘মনে হচ্ছে মিস্টার বিনকে ক্রিকেট দলে নেয়া হয়েছে। অথচ তিনি ক্রিকেটার নন। অভিনেতা। সেই কারণে নির্বাচকরা তাকে দল থেকে ছেঁটে ফেলেছিলেন। শুধু তা-ই নয়। আম্পায়ার আউট দেয়ার পরও ক্রিজ ছেড়ে কিছুতেই বেরোতে চাইছেন না। খেলে যেতে চাইছেন। সব খেলা এবার শেষ। ক্রিকেটে শেষ ব্যাটারের ব্যাট করার কোনো নিয়ম নেই। এবার সসম্মানে বিদায় নিন।’

‘মিস্টার বিন’ ব্রিটেনের এক কমিক চরিত্র। শুধু ব্রিটেন নয়, গোটা বিশ্বেই এই কমিক চরিত্র তুমুল জনপ্রিয়। বিন এমন একজন চরিত্র, যিনি না বুঝেই মজার মজার কাণ্ডকারখানা, বোকার মতো বিভিন্ন কাজ করে বসেন। তা দেখে হেসে কুটিপাটি হন দর্শকরা। সিনেমা, ওয়েব সিরিজও হয়েছে মিস্টার বিনকে নিয়ে, যেখানে নামভূমিকায় অভিনয় করেছেন রোয়ান অ্যাটকিনসন।

জয়াসুরিয়া সেই মজাদার (আসলে ভাঁড়) চরিত্রের সাথেই তার দেশের রাষ্ট্রনায়কের তুলনা করেছেন। তার টুইটে স্পষ্ট যে, বিক্রমাসিংহের কাণ্ডকারখানা দেখে জয়াসুরিয়ার মনে হচ্ছে, তিনি না বুঝে অনেক কাজ করছেন। যার ফল ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষকে।

জয়াসুরিয়া বোঝাতে চেয়েছেন, দেশের মানুষ বিক্রমাসিংহকে চাইছেন না। কিন্তু তিনি জোর করে ক্ষমতা ধরে রাখছেন। ক্রিকেটের পরিভাষায়, আম্পায়ার আউট দিয়ে দেয়ার পরও ক্রিজ ছাড়তে চাইছেন না। কিন্তু পাশাপাশিই জয়াসুরিয়া লিখেছেন, এখন আর পালানোর পথ নেই। এবার বিক্রমসিংহকে সিংহাসন ছাড়তেই হবে।

মঙ্গলবারও মিস্টার বিনের তুলনা টেনে এনে বিক্রমাসিংহের সমালোচনা করেছিলেন জয়াসুরিয়া। লিখেছিলেন, ‘মানুষ ক্রমশ ক্রুদ্ধ হয়ে পড়ছে। পদত্যাগ করে এবার বাড়ি যান। মিস্টার প্রেসিডেন্ট এবং মিস্টার প্রধানমন্ত্রী কি বুঝতে পারছেন না, এটা বাস্তব! মিস্টার বিনের কোনো সিনেমা নয়। আপনারা সাধারণ মানুষের জীবন নিয়ে ছেলেখেলা করছেন!’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।