ঢাকাসোমবার , ২৫ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ধরাছোঁয়ার বাইরে ডলারের দাম

দেশইনফো২৪.কম
জুলাই ২৫, ২০২২ ১১:০৯ অপরাহ্ণ
Link Copied!

সংকটে আরও অস্থির হচ্ছে মুদ্রা বাজার। কয়েক মাস ধরেই টালমাটাল দেশের ডলারের বাজার। প্রায় প্রতিদিনই ডলারের কাছে অবস্থান খোয়াচ্ছে টাকা।

বাণিজ্যিক ব্যাংকে প্রতি ডলার একশ টাকা ছুঁই ছুঁই অবস্থা, তবে চিকিৎসা বা জরুরি প্রয়োজন ছাড়া মিলছে না তাও। আর খোলা বাজারে গুনতে হচ্ছে একশ পাঁচ টাকা। নিয়ন্ত্রণের লক্ষ্যে রির্জাভ থেকে এ মার্কিন মুদ্রা বিক্রি শুরু করে বাংলাদেশ ব্যাংক। আমদানি কমাতে প্রকল্প খরচে লাগাম টানে সরকার।

এতোকিছুর পরও নেই সুখবর। বাণিজ্যিক ব্যাংক থেকে প্রতি ডলার কিনতে খরচ হচ্ছে প্রায় ৯৯ টাকা। তবে বর্ধিত দামেও মিলছে না এই বৈদেশিক মুদ্রা। ব্যাংক থেকে ডলার না পেয়ে অনেকেই ছুটছেন খোলা বাজারে। সেখানে দাম আরও বেশি, গুণতে হচ্ছে ডলার প্রতি ১০৫ টাকা।

চাহিদা ও সরবরাহে অসামঞ্জস্যতাই ডলারের বাজারে অস্থিরতার মূল কারণ বলে জানান বিশ্লেষকরা। এর সমাধানে হুন্ডি নিয়ন্ত্রণ ও অপ্রয়োজনীয় আমদানি বন্ধের পরামর্শ তাদের।

টাকার বিপরীতে দাম বাড়ার প্রতিযোগিতায় রয়েছে কুয়েতি দিনার, সৌদি রিয়ালসহ আরও কয়েকটি বৈদেশিক মুদ্রাও।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।