ঢাকাশনিবার , ১৭ জুলাই ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুকে ছড়ানো ভুয়া তথ্য ‘মানুষকে হত্যা’ করছে বলে মন্তব্য প্রে‌সি‌ডেন্ট বা‌ইডে‌নের।

আন্তর্জা‌তিক ডেস্ক।
জুলাই ১৭, ২০২১ ৭:০৭ অপরাহ্ণ
Link Copied!

করোনা মহামারি ও ভ্যাকসিন নিয়ে ফেসবুকে ছড়ানো ভুয়া তথ্য ‘মানুষকে হত্যা’ করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মহামারি নিয়ে মিথ্যা তথ্য ছড়ানোর ক্ষেত্রে ‘ফেসবুকের মতো প্ল্যাটফর্ম’-এর ভূমিকা নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

শুক্রবার (১৬ জুলাই) হোয়াইট হাউসে বাইডেন বলেন, তারা মানুষ হত্যা করছে। যারা টিকা দেয়নি, শুধু তাদের মধ্যেই এখন মহামারি বিরাজমান।

মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, যারা টিকা নেয়নি, এমন কমিউনিটির মধ্যে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ার আভাস দেখা গেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ফেসবুক ও অন্যান্য প্ল্যাটফর্ম গুজব মোকাবেলায় যথেষ্ট ভূমিকা রাখছে না।

ভুয়া তথ্য ও গুজব ছড়ানো বন্ধ করার জন্য ফেসবুকসহ সামাজিক মাধ্যমগুলোকে চাপে রেখেছে যুক্তরাষ্ট্র।

ফেসবুক বলছে, তারা এ বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করছে। কিন্তু কাজের কাজ আসলে কমই হচ্ছে।

ভুয়া কন্টেন্ট নিয়ন্ত্রণ করতে গিয়ে ফেসবুক অনেকের ব্যক্তিগত কন্টেন্টও নিয়ন্ত্রণ করে ফেলছে। কিন্তু মহামারি নিয়ে ভুয়া কন্টেন্ট এখনও ব্যাপকভাবে ঘুরছে প্ল্যাটফর্মটিতে।

মার্চে এক প্রতিবেদনে উঠে আসে যে ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম ও টুইটারে ভ্যাকসিন বিরোধী অ্যাক্টিভিস্টদের প্রায় ৬ কোটি ফলোয়ার রয়েছেন।

যুক্তরাষ্ট্রের ৬৭.৯% প্রাপ্তবয়স্ক ব্যক্তি অন্তত এক ডোজ টিকা নিয়েছেন আর অন্তত ৫৯.২% প্রাপ্তবয়স্ক ব্যক্তি পুরোপুরি টিকা গ্রহন করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।