ঢাকাসোমবার , ২০ নভেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অনান্য
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আন্দোলন
  8. ইচ্ছেডানা
  9. উদ্যোক্তা
  10. ক‌রোনা মহামা‌রি
  11. কৃষি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির হরতাল : ট্রেন ও ১৬ যানে আগুন, গ্রেপ্তার ৫১০

অনলাইন ডেস্ক
নভেম্বর ২০, ২০২৩ ১০:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা হরতালের প্রথম দিন গতকাল রবিবার রাত ১২টা পর্যন্ত ঢাকাসহ সারা দেশে ১৬ যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার মধ্যরাতে জামালপুরের সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে একটি ট্রেনে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে চারজন আহত হয়।

গতকাল রাত ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এতে পল্টন থানার ১৩ নম্বর ওয়ার্ড যুবলীগের এক সদস্য আহত হয়েছেন। প্রায় একই সময় ওয়ারী থানার সামনের রাস্তায় ককটেল বিস্ফোরণে একই পরিবারের তিনজন আহত হয়েছে।   

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও সমমনা দলের নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেন। সুনামগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে।

এতে কয়েকজন আহত হন। এ ছাড়া কয়েক জায়গায় বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে।

গতকাল সকালে রাজধানীতে যানবাহনের চাপ আগের চেয়ে কম ছিল। বেলা গড়িয়ে সন্ধ্যায় সব ধরনের গাড়িসহ অন্যান্য যানবাহন চলাচল বেড়ে যায়।

আবার কোনো কোনো সড়কে দেখা গছে যানজটও। তবে গতকালও দূরপাল্লার বাস খুব একটা ছাড়েনি।

দ্বাদশ সংসদ নির্বাচনের ‘একতরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি রবি ও সোমবার ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি দিয়েছে। সমমনা দলগুলোও একই কর্মসূচি পালন করছে তাদের সঙ্গে। এদিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সারা দেশে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর অন্তত ৩০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র বলছে, ২৮ অক্টোবর থেকে যানবাহনের আগুন, নাশকতা ও হামলায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত দুই হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে তারা। তবে বিএনপির নেতাদের দাবি, ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসবেশ থেকে এ পর্যন্ত সারা দেশে সাড়ে ১৬ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল গ্রেপ্তার করা হয় আরো ৫১০ জনকে।

এদিকে র‌্যাব বলছে হরতালকে কেন্দ্র করে গাড়িতে আগুন, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গতকাল ২৫ জনকে গ্রেপ্তার করেছে তারা। গত ২৮ অক্টোবর থেকে এ নিয়ে র‌্যাবের অভিযানে ৫২২ জনকে গ্রেপ্তার করা হয়।

জামালপুরে ট্রেনে আগুন

জেলার সরিষাবাড়ীতে আন্ত নগর যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত শনিবার মধ্যরাতে সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। এতে ট্রেনের চার যাত্রী আহত হয়। আহতদের সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনায় অজ্ঞাতনামা আসামি করে মামলা করেছেন সরিষাবাড়ী রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার আব্দুস সালাম।

সারা দেশে ১৬ যানবাহনে আগুন

৪৮ ঘণ্টার হরতাল শুরুর আগের রাত থকে গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ১৬টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে রাজধানীতে সাতটি, গাজীপুরে একটি, রাজশাহী বিভাগে (নাটোর, বগুড়া, জয়পুরহাট ও রাজশাহী) পাঁচটি, চট্টগ্রাম বিভাগে (ফেনী, কুমিল্লা) দুটি ও ময়মনসিংহ বিভাগে (জামালপুর) একটি যানে আগুন দেওয়া হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা মো. তালহা বিন জসিম এ তথ্য দিয়েছেন।

বাসে আগুন দেখে মালিক অজ্ঞান

হরতাল চলাকালে গতকাল দুপুরে গাজীপুর মহানগরীর শহীদ বরকত সরণি এলাকায় দাঁড়িয়ে থাকা একটি দূরপাল্লার বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এই দৃশ্য দেখার পর বাসের মালিক ও চালক দেলোয়ার হোসেন অচেতন হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। পরে এলাকাবাসী তাঁকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে।

সিলেটে মশাল মিছিল, পুলিশের ফাঁকা গুলি

হরতালের সমর্থনে গতকাল সন্ধ্যায় সিলেট নগরের বন্দরবাজার এলাকায় মশাল মিছিল বের করেন বিএনপি নেতাকর্মীরা। এ সময় আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেন তাঁরা। পরে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে। সিলেট কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ বলেন, ঘটনাস্থল থেকে একজনকে আটক করা হয়েছে। -কালের কন্ঠ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।