ঢাকাসোমবার , ১৮ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ায় শ্রমিক রপ্তানির সিন্ডিকেটে এক মন্ত্রী তিন সংসদ সদস্য

দেশইনফো২৪.কম
জুলাই ১৮, ২০২২ ১১:২৯ অপরাহ্ণ
Link Copied!

মালয়েশিয়ায় শ্রমিক রপ্তানির সিন্ডিকেটে বর্তমান সরকারের তিনজন সংসদ সদস্য এবং এক জন মন্ত্রী রয়েছে বলে অভিযোগ করেছে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন সম্মিলিত সমন্বয় ফ্রন্ট (বায়রা)। তাদের দাবি সরকারের মদদে গড়ে উঠা এই সিন্ডিকেট দ্রুত ভেঙে দিয়ে শ্রমিক রপ্তানি সহজ করতে হবে।

সোমবার (১৮ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবে মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এসব অভিযোগ তুলে ধরেন। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফ্রন্টের সভাপতি ড. মোহাম্মদ ফারুক।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সম্মিলিত সমন্বয় ফ্রন্টের সভাপতি ড. মোহাম্মদ ফারুক, সিনিয়র সহ-সভাপতি রিয়াজ-উল ইসলাম, মহাসচিব মোস্তফা মাহমুদ, সহ-সভাপতি গোলাম মোস্তফা বাবুল, আবদুল আলিম,আরিফুর রহমান, মাইনুদ্দিন তিতাসসহ অনেকে।

সরকারের মদদ ছাড়া এই সিন্ডিকেটের সদস্যরা এতদূর আগাতে পারে না মন্তব্য করে সংবাদ সম্মেলনে ফারুক বলেন, সরকারকেই এই সিন্ডিকেট বন্ধ করতে হবে। সিন্ডিকেটে সরকারের তিনজন এমপি আর একজন মন্ত্রী পরোক্ষভাবে জড়িত। যেখানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেছেন, বাংলাদেশ অংশে কর্মী‌দের খরচ ধরা হ‌য়ে‌ছে ৭৮ হাজার ৯৯০ টাকা। অথচ এজেন্সিগুলো একজন শ্রমিক থেকে ৩ থেকে ৪ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। সিন্ডিকেট পদ্ধতি বাতিল করে সকল বৈধ এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত রাখা এবং জনশক্তি রপ্তানির জটিলতা নিরসনে ১০ দফা দাবি জানায় ফ্রন্টের পক্ষ থেকে। এ সময় সিন্ডিকেটের মাধ্যমে অনৈতিকভাবে কর্মী পাঠানোর অপচেষ্টাকারীদের লাইসেন্স বাতিল ও বিচারের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে তুলে ধরা ১০ দফা দাবির মধ্যে রয়েছে- সকল বৈধ এজেন্সির জন্য মালয়েশিয়া, লিবিয়াসহ সকল শ্রমবাজার উন্মুক্ত রাখতে হবে। বাংলাদেশ থেকে শ্রমিক রপ্তানিতে এফডব্লিউসিএমএস সফটওয়্যার ব্যবহার বন্ধ করতে হবে। দূতাবাস, বিএমইটি ও মন্ত্রণালয়ে এফডব্লিউসিএমএসের অফিস খোলার অনুমতি বাতিল করতে হবে। সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর যে ২৫টি এজেন্সি সিন্ডিকেট করে শ্রমিক রপ্তানি করার চেষ্টায় লিপ্ত আছে তাদের লাইসেন্স বাতিল করতে হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।