ঢাকারবিবার , ২৮ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মিলিশিয়াদের দু’পক্ষের সংঘ‌র্ষে লিবিয়ার রাজধানী ত্রিপলিতে ২৩ জন নি‌হত।

আন্তর্জা‌তিক ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

লিবিয়ার রাজধানী ত্রিপলিতে মিলিশিয়াদের দু’পক্ষের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২৩ জনের মৃত্যু  হয়েছে। স্বাস্থ্য মন্ত্রালয় জানিয়েছে, এই ঘটনায় আরও ১৪০ জন আহত হয়েছেন।

শনিবার (২৭ আগস্ট) ভোরে শুরু হওয়া লড়াইটি ত্রিপোলির বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। এই ঘটনায় জাতিসংঘ এবং মার্কিন রাষ্ট্রদূত উদ্বেগ প্রকাশ করেছে এবং অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

দীর্ঘ রাজনৈতিক অচলাবস্থার জেরে লিবিয়ায় থেমে থেমে সহিংসতা হচ্ছে। সহিংসতা বর্তমানে সেখানে থাকা নড়বড়ে একটি শান্তিরত অবস্থানকে ভেঙে দেয়, যা ২০২০ সালের মাঝামাঝি থেকে লিবিয়ার বেশিরভাগ জায়গায় ছিল। আর এটি সেই দেশটিতে ডিসেম্বরে নির্ধারিত জাতিসংঘ-সমর্থিত রাষ্ট্রপতি নির্বাচন স্থগিত হওয়ার পরে ক্রমবর্ধমান চাপের মধ্যে পড়েছে।

সর্বশেষ সংঘর্ষে নিহতদের মধ্যে মুস্তফা বারাকা নামে একজন কৌতুক-অভিনেতা ছিলেন। মিলিশিয়া এবং দুর্নীতি নিয়ে সামাজিক মাধ্যমে তিনি ব্যঙ্গাত্মক ভিডিও প্রকাশ করতেন। বুকে গুলি লাগার ফলে তিনি নিহত হন।

লিবিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানীর হাসপাতাল এবং মেডিকেল সেন্টারেও গোলাবর্ষণ কর হয়েছে। অ্যাম্বুলেন্স টিমকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া থেকে বাধা প্রদান করা হয়েছে।

ত্রিপলির নগর কাউন্সিল ঘটনার জন্য শাসক রাজনৈতিকদের দোষারোপ করেছেন। সহিংসতার ফলে শহরের নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে।

সূত্রঃ ব্লুমবার্গ
আরএমএ/এমএম/

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।