ঢাকাবুধবার , ২৪ আগস্ট ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাজ্যের মেডিকেল শিক্ষার্থীরা চরম সংকটে

দেশইনফো২৪.কম
আগস্ট ২৪, ২০২২ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

একটি সমীক্ষায় দেখা গেছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও ভঙ্গুর অর্থব্যবস্থার কারণে হিমশিম খেতে হচ্ছে যুক্তরাজ্যের মেডিকেল শিক্ষার্থীদের ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) জরিপ অনুসারে, প্রতি ১০ জনের মধ্যে ছয়জন মেডিকেল শিক্ষার্থী প্রয়োজনীয় ব্যয় কমিয়ে বা বন্ধ করে দিয়েছেন। অনেকেই তাদের পড়ালেখা চালিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন তুলছেন এবং কেউ কেউ যোগ্যতা অর্জনের আগেই তা ছেড়ে দেওয়ার কথা ভাবছেন।

বিষয়টি ভবিষ্যতে যুক্তরাজ্যকে আরও সংকটে ফেলে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, ইতোমধ্যেই যুক্তরাজ্যে ডাক্তারের অভাব রয়েছে। যুক্তরাজ্যের মেডিকেল ছাত্রদের অর্ধেকেরও বেশি (৫৩.৬%) বলেছেন যে তাদের বিল পরিশোধ করতে, নিজেদের খাবার যোগারে এবং উষ্ণ রাখতে পড়ালেখার পাশাপাশি কাজ কাজ করতে হবে। সমীক্ষায় দেখা গেছে ৭৩.১% বলেছেন যে এটি তাদের পড়াশোনায় বিরূপ প্রভাব ফেলবে।

এনএইচএস বার্সারির বিভিন্ন কার্যক্রম সংস্কার এবং যোগ্য শিক্ষার্থীদের দেওয়া ভাতা বাড়ানোর আহ্বান জানিয়েছে বিএমএ। ইউনিয়ন যুক্তি দেয় যে দরিদ্রতম ছাত্ররা চরম অসুবিধার মধ্যে রয়েছে, যা স্বাস্থ্য পরিষেবাতে তাদের ভবিষ্যত ক্যারিয়ারকে হুমকির মুখে ফেলতে পারে। এর অর্থ, ভবিষ্যতের বছরগুলিতে এনএইচএস তার প্রয়োজনীয় কিছু কর্মী হারানোর ঝুঁকি রয়েছে।

ইউকে জুড়ে এক হাজারের বেশি মেডিকেল ছাত্রের উপর চালানো সমীক্ষায় দেখা গেছে, ৬১.৮% ছাত্র খাদ্য এবং পোশাকের মতো প্রয়োজনীয় জিনিসগুলি কমানোর কথা জানিয়েছে। প্রায় ২৫ জনের মধ্যে একজন শিক্ষার্থী ফুড ব্যাংকের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছে। যে সমস্ত ছাত্রছাত্রী এনএইচএস বার্সারি পায় তারা বলেছে যে এটি তাদের পূর্বাভাসিত ব্যয়ের মাত্র ৩০% কভার করবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।