ঢাকাবুধবার , ২৭ জুলাই ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শূন্য সুদের হার নীতি থেকে সরে এসেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক

দেশইনফো২৪.কম
জুলাই ২৭, ২০২২ ১০:২০ অপরাহ্ণ
Link Copied!

ক্রমবর্ধমান জ্বালানি ঘাটতি, মূল্যস্ফীতি, সরবরাহ সংকট ও মহামারি-পরবর্তী প্রভাবের সঙ্গে লড়ছে ইউরোপীয় ইউনিয়ন। এসব সংকট মোকাবিলায় নানা পদক্ষেপ নিচ্ছে ইইউ। সম্প্রতি, শূন্য সুদের হার নীতি থেকে সরে এসেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক ইসিবি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বজুড়েই জ্বালানি ঘাটতি, মূল্যস্ফীতি, সরবরাহ সংকট দেখা দিয়েছে। বাদ যায়নি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোও। এছাড়া, রয়েছে করোনা মহামারি-পরবর্তী প্রভাব। এসব সংকট মোকাবিলায় নানা পদক্ষেপ নিচ্ছে ইইউ।

বছরের পর বছর ধরে সুদের হার ঐতিহাসিক নিম্ন পর্যায়ে রেখে আসছিল ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার এই নীতি থেকে সরে এসেছে ব্যাংকটি। মূল সুদের হার শূন্য থেকে দশমিক ৫ শতাংশে উন্নীত করা হয়েছে। সামনে সেটা আরও বাড়ানোর পূর্বাভাস দেয়া হয়েছে।

গ্যাসের দাম বাড়তে থাকায় ২০ জুলাই একটি জরুরী জ্বালানি পরিকল্পনার খসড়া তৈরি করে ইউরোপীয় কমিশন। এতে আসন্ন শীতে ইউরোপে গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর পূর্বাভাস দেয়া হয়। এই পরিকল্পনা জ্বালানির চাহিদা মেটাতে ব্যর্থ হলে, সামনে আরও কঠোর উদ্যোগ নেয়ার কথা বলা হয়েছে।

ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে নাগরিকদের বোঝা কমাতে ও ভোটারদের ক্ষোভ প্রশমিত করতে ত্রাণ ব্যবস্থা চালু করেছে ইইউভুক্ত কিছু দেশ। এক্ষেত্রে ট্যাক্স বিরতি, বিদ্যুত বিলে ছাড় ও ক্ষতির মুখে পড়া ব্যবসা প্রতিষ্ঠানকে নগদ অর্থ দেয়া হয়েছে।

এর আগে ২০২০ সালে করোনা মহামারি মোকাবিলায় পুনরুদ্ধার তহবিল গঠন করে ইইউ। ৭৫০ বিলিয়ন ইউরোর এই তহবিলটি ইইউর ইতিহাসে সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ।

এদিকে, ইউরোপে গ্যাস সরবরাহ আবারো কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। প্রযুক্তিগত ত্রুটি মেরামত এবং রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এ ঘোষণা দিয়েছে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত জ্বালানি সংস্থা গ্যাজপ্রম।

সংস্থাটি জানায়, নর্ড স্ট্রিম ওয়ান গ্যাসলাইনের সরবরাহ আরো ২০ শতাংশ কমিয়ে আনা হবে। তবে গ্যাজপ্রমের এ অজুহাতকে ভিত্তিহীন বলছে জার্মান সরকার।

বর্তমানে এই পাইপলাইন দিয়ে মোট চাহিদার ৩০ শতাংশ কম গ্যাস সরবরাহ করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোর জন্য গ্যাস সরবরাহ কমানোর এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এর আগে বার্ষিক রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে ১০ দিনের জন্য গ্যাস সরবরাহ সম্পূর্ণ বন্ধ রেখেছিল রাশিয়া।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।