ঢাকারবিবার , ৫ ডিসেম্বর ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শেষরক্ষা হল না, কোভিডের হানা কুক দ্বীপে

অনলাই ডেস্ক
ডিসেম্বর ৫, ২০২১ ২:২১ অপরাহ্ণ
Link Copied!

গোটা বিশ্বে কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়লেও গত দু’বছরের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপের ধারেকাছে ঘেঁষতে পারেনি এই ভাইরাস। কিন্তু শেষরক্ষা হল না। এ বার এই দ্বীপেও থাবা বসাল কোভিড।

কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানিয়েছেন, বছর দশেকের এক বালক সংক্রমিত হয়েছে কোভিডে। বৃহস্পতিবারই কুক দ্বীপে এসেছে সে। বিমানবন্দরে পরীক্ষার সময় সংক্রমণ ধরা পড়ে।

তার পরই তাকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। মনে করা হচ্ছে ছেলেটি নিউজিল্যান্ড থেকে কুক দ্বীপে ঢুকেছে।

২০২০ সালে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই দ্রুত পদক্ষেপ নেয় দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশ। পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করে। ফলে কোভিড থাবা বসাতে পারেনি। কিন্তু সম্প্রতি সীমান্ত খুলে দেওয়ায় এবং পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতেই সংক্রমণ ধরা পড়েছে।

দেশটির প্রধানমন্ত্রী ব্রাউন বলেন, “যে দিন থেকে সীমান্ত খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে দিন থেকেই সংক্রমণ ঠেকাতে পুরোদস্তুর ব্যবস্থা করা হয়েছিল। সীমান্তেই যাতে সংক্রমিত ব্যক্তিদের আটকে দেওয়া যায় তার ব্যবস্থাও করা হয়েছে।” কিন্তু তার পরেও সংক্রমণ ঠেকাতে পারল না কুক দ্বীপ।

১৭ হাজার জনসংখ্যাবিশিষ্ট এই দেশে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকাকরণ হয়ে গেছে। ৯৬ শতাংশ নাগরিকের দু’টি টিকাই নেওয়া হয়ে গেছে। কিন্তু দু’বছর সংক্রমণ ঠেকানো সম্ভব হলেও, প্রথম সংক্রমণ ধরা পড়ায় উদ্বেগে কুক দ্বীপের বাসিন্দারা।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।