ঢাকাবৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সমকামী দম্প‌ত্তি‌দের সন্তান নেবার বৈধতা দি‌লো ইসরায়েলের সুপ্রিম কোর্ট।

আন্তর্জা‌তিক ডেস্ক
জানুয়ারি ৬, ২০২২ ২:২৩ অপরাহ্ণ
Link Copied!

যুগান্তকারী রায় দিল ইসরায়েলের সুপ্রিম কোর্ট। সমকামীরাও এবার সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন।

ছয়মাস আগেই এ বিষয়ে রায় দিয়েছিল ইসরায়েলের আদালত। তবে রায় কার্যকর করতে ছয়মাস সময় চাওয়া হয়েছিল। বুধবার থেকে তা কার্যকর হলো।

আগে শুধুমাত্র স্বামী-স্ত্রীর যৌথ ইচ্ছায় সারোগেসি করা যেত ইসরায়েলে। একক মায়েরাও সারোগেসি করতে পারতেন। কিন্তু সমকামী, ট্রান্সজেন্ডাররা এই সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। নতুন রায়ে সকলেই চাইলে সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন।
দীর্ঘদিন ধরেই ইসরায়েলে এলজিবিটিকিউ কমিউনিটি শক্তিশালী। বহু গুরুত্বপূর্ণ আন্দোলন করেছে তারা। মধ্য প্রাচ্যে এলজিবিটিকিউ অধিকারের দিক থেকে ইসরায়েল সবচেয়ে এগিয়ে। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নতুন রায়ে খুশি দেশের এলজিবিটিকিউ কমিউনিটি। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে এই অধিকারের জন্য তারা লড়াই করছিলেন। শেষপর্যন্ত তা আইনসিদ্ধ হলো।

এর আগে ফ্রান্সেও সমকামী এবং একক নারীদের জন্য সন্তান নেওয়ার অধিকার বৈধ করা হয়েছিল। তবে সারোগেসির কথা সেখানে উল্লেখ করা ছিল না। ইসরায়েলে সরাসরি সারোগেসির কথাই উল্লেখ করা হয়েছে।

সারোগেসির অর্থ, অন্য নারীর শরীর সন্তান ধারণের জন্য ব্যবহার করা। আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে এ কাজ করা হয়ে থাকে। বিশ্বের বহু দেশেই সারোগেসি নিষিদ্ধ। তবে পশ্চিমা দেশগুলিতে দীর্ঘদিন ধরেই সারোগেসির চল আছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।