ঢাকামঙ্গলবার , ২০ জুলাই ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপ ভিসা: যে সতর্কতায় থাক‌তে হ‌বে।

অনলাইন ডেস্ক।
জুলাই ২০, ২০২১ ১২:১০ পূর্বাহ্ণ
Link Copied!

বর্তমানে বিভিন্ন দালাল পক্ষ অনলাইনে এবং বাংলাদেশে রোমানিয়া ওয়ার্ক পারমিট নামক জমজমাট ব্যবসা এবং লোভনীয় অফার দেখে দালাল পক্ষ মোটা অংকের টাকা নিচ্ছে। সবচেয়ে লোভনীয় বিষয় হচ্ছে রোমানিয়া আসলে আপনাকে সহজে ইউরোপের রাষ্ট্রের প্রবেশ করিয়ে দিবে অথবা প্রবেশ করতে পারবেন। অথবা রোমানিয়া এসে পরবর্তীতে ফ্রান্সে আসবেন রাজনীতি কাছে আবেদন করবেন।

আপনার ধারণা সম্পূর্ণ ভুল আপনি ইউরোপীয় ইউনিয়নের কোন দেশে প্রবেশ করতে পারবেন না। কারণ রোমানিয়া এখনো সেনজিন ভুক্ত রাষ্ট্র হয়নি।
রোমানিয়া থেকে অনেক দালাল পক্ষ পাবেন টাকার বিনিময় অবৈধ পথে বিভিন্ন ট্রাক লরিতে বিপজ্জনকভাবে আপনাকে ইউরোপে রাষ্ট্রে প্রবেশ করাবেন। যাহা সম্পূর্ণ বিপদজনক এবং বর্ডারের ধরা খাইলে সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেবে। অতএব সাবধান। আরো সবচেয়ে ভয়ানক আপনি যদি এমনও দালালের কাছে পড়তে পারেন তারা মুক্তিপণ টাকা আদায় করবে বাংলাদেশ ফোন করে এবং এগুলো বাংলাদেশি মানুষরূপী দালাল অমানুষ। এমনকি টাকার জন্য আপনার জীবন টাও কেড়ে নিতে পারে।

ইতালিতে এগ্রিকালচার, স্পনসর এবং স্টুডেন্ট ভিসা বাংলাদেশিদের জন্য সম্পন্ন কালো তালিকাভুক্ত করেছে। কারণ এগ্রিকালচার ভিসা এবং স্টুডেন্ট ভিসা ইতালি প্রবেশ করে কেউই বাংলাদেশের ফেরত যায় না এবং স্টুডেন্ট ভিসায় এসে পড়াশোনা না করে কর্ম ক্ষেত্রে যোগদান করে। তাই ইতালির ভিসার জন্য লেনদেন করা থেকে সম্পূর্ণ বিরত থাকুন।

আমরা জানি মালটা ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্র কাজের চুক্তি বিনিময় ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে বাংলাদেশ থেকে অনেকে সরাসরি মালটা এসেছেন এবং পরবর্তীতে ইউরোপের অন্য রাষ্ট্রে প্রবেশ করেছেন। বর্তমানে সেইদিন সম্পূর্ণ ভুলে যান। এদিকে ১৩০ জন বাংলাদেশের অবস্থা খুবই ভয়াবহ অবস্থা আছে মালটা রাষ্ট্রে। তাদের দেশ থেকে ইউরোপে অন্য রাষ্ট্রে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিল। তাদের কপালে কী হয় কী সিদ্ধান্ত হয় এখনো কেউ বলতে পারে না।

আমরা জানি পোল্যান্ডে কাবাব এর দোকানের কাজ দেখিয়ে পোল্যান্ডে ওয়ার্ক পারমিট ভিসা করা হয়। সে ক্ষেত্রে পোল্যান্ড বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করেছে। কারন একটি পোল্যান্ডে আসার পর সবাই অন্য রাষ্ট্রে ইউরোপে গিয়ে রাজনৈতিক আশ্রয় অথবা পালিয়ে যায়।

বাংলাদেশ থেকে অনেকেই সাইপ্রাস কে খুব পছন্দ করে ইউরোপের বিভিন্ন রাষ্ট্রের প্রবেশ করার জন্য। সাইপ্রাস কিন্তু সেনজেন ভুক্ত রাষ্ট্র হয়নি। সাইপ্রাস থেকে খুব কম মানুষই পেরেছে ইউরোপের ভিসা নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নে প্রবেশ করতে। অন্যদিকে সাইপ্রাসে অনেক বাংলাদেশী পাবেন, সে দেশের মেয়ে বিবাহ করে আপনার থেকে মোটা অংকের টাকা মেরে দেওয়ার জন্য। তাছাড়া সাইপ্রাস দুই ভাগে বিভক্ত একটি শুধু সাইপ্রাস এবং অন্যটি তুর্কি সাইপ্রাস। অনেকে সাইপ্রাস থেকে তুর্কি হয় অবৈধ পথে ইউরোপের প্রবেশ করার চেষ্টা করে সেক্ষেত্রেও, আপনার জীবনের ঝুঁকি অনেক এবং ধরা খাইলে সরাসরি বাংলাদেশ এবং জেল। তাই সাবধান।

সুইডেনে, ডেনমার্কে আসবেন স্টুডেন্ট ভিসায় পড়াশোনার জন্য, বর্তমানে বাংলাদেশিদের স্টুডেন্ট ভিসা দেওয়া সম্পন্ন তারা বন্ধ রেখেছে। কারণ সুইডেনে ইউনিভার্সিটি তে অনেক রাত হয়েছে বাংলাদেশি পড়তে আসা স্টুডেন্ট গুলো, পরবর্তীতে ইউরোপের অন্য রাষ্ট্রকে গিয়ে রাজনীতিক আশ্রয়ের জন্য আবেদন করে। তার চেয়ে বড় ব্যাপার সুইডেনে আসলে আপনি শুধু পড়াশোনা করবেন এবং তারপরে আবার বাংলাদেশে চলে যেতে হবে। আগের দিন ভুলে যান, স্টুডেন্ট ভিসা থেকে এ ওয়ার্ক পারমিট ভিসা যাবেন।

পর্তুগালে ওয়ার্ক পারমিট ভিসা অথবা এগ্রিকালচার ভিসা লোক আনা হচ্ছে এটা সম্পূর্ণ ভিত্তিহীন এবং একটি গুজব। পর্তুগালের গোল্ডেন ভিসা অফার করেছে এই কথাটি সত্য। আরে ভাই গোল্ডেন ভিসা অর্থ হচ্ছে বাংলাদেশি টাকা ৫ কোটি টাকা মানে ৫ লক্ষ ইউরও আপনাকে পর্তুগালে ইনভেস্ট করতে হবে।

নরওয়েতে ওয়ার্ক পারমিট ভিসা, মাছের ফ্যাক্টরিতে বিভিন্ন প্রসেস থাকা খাওয়া ইত্যাদি লোভনীয় বিজ্ঞাপন। স্ক্যান্ডিনেভিয়া নরওয়ে ইতিহাসে নেই আজ পর্যন্ত কোনো বাংলাদেশি নরওয়েতে ওয়ার্ক পারমিট নিয়ে প্রবেশ করেছে। ইহা হাস্যকর,,,,

canada yukon pilot program visa ইউটিউব বাঙ্গালীদের কথা রান্না করলে রান্না হবে জগাখিচুড়ী। ঠিক তেমনি ইউটিউবার তারা অনেক প্রচার করে কানাডা পাইলট প্রোগ্রামিং ভিসার উপর। এখানে এ পর্যন্ত আবেদন পড়েছে ৫০ কোটির ওপরে। যেখানে চীন এবং ইন্ডিয়া এগিয়ে আছে। এবং সেখানে তীব্র শীত – সাথে শর্ত হচ্ছে তিন বছর থাকতে হবে তারপরে স্থায়ী পারমিশন। বলা যায় শুধু শুধু টাকা পয়সা লেনদেন কর‌বেন না।

সর্বশেষ ফ্রান্সে ওয়ার্ক পারমিট ভিসার বিজ্ঞাপন, ফ্রান্সের একটি দ্বীপে আপনি বসবাস করলে আপনাকে পার্মানেন্ট রেসিডেন্ট দেওয়া হবে। ফ্রান্সের ইতিহাস ও নাই কোন বাঙালি বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিট নিয়ে এসেছে। যারা ফ্রান্সে বৈধভাবে বসবাস করেন তাদের পরিবার আনতেই, তাদের পায়ের ঘাম মাথায় পড়ে। তাও আবার বৈধপথে। তাই টাকা পয়সা লেনদেন কর‌বেন না।

আপনি যাদের ইউটিউব ভিডিও দেখেন, স্টুডেন্ট ভিসায় নরওয়ে, সুইডেন ডেনমার্ক ইত্যাদি মনোরঞ্জন কথা। আপনি এত টাকা ইনকাম করবেন এত সুন্দর জীবনযাপন ইত্যাদি লোভনীয় কথাবাত্রা। তাদের একটি উদ্দেশ্য, আপনারা যত তাদের ভিডিও দেখবেন তাদের ভিউ তত বেশি হবে। এবং তাদের ইনকাম এবং সাবস্ক্রাইব তাদের জন্য একটি ড্রাগস এর মত নেশা। আপনি হয়তো জানেন না যাদের ভিডিও দেখে আপনি লোভনীয় হয়ে পড়েন এবং স্বপ্ন দেখছেন এদের মধ্যে অনেকে কোনো কূলকিনারা না দেখে ফ্রান্সের এসে রাজনৈতিক আশ্রয় আবেদন করে। অনলাইনের মানুষের কথা কখনোই বিশ্বাস করবেন না।

সমস্ত পৃথিবী এবং ইউরোপীয় ইউনিয়ন বর্তমানে করোনার তৃতীয় এবং চতুর্থ বিপর্যয় মোকাবেলা করছে। সেই ক্ষেত্রে সমস্ত স্বাভাবিক ভিসা কার্যক্রম সম্পন্ন বন্ধ। শুধুমাত্র পারিবারিক মিলন, এবং বিশেষ ক্ষেত্রে গুলো খোলা রেখেছে তাও সীমিত আকারে।

এই করোনা মহামারীতে আপনার জমানো লক্ষ লক্ষ টাকা নষ্ট করা, নিতান্তই আপনার পরিবার এবং আপনার জীবনের জন্যে হুমকি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।