ঢাকাবুধবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

ইন্দোনেশিয়ায় জিম্মি নিউজিল্যান্ডের পাইলটের ছবি প্রকাশ

আন্তর্জা‌তিক ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

নিউজিল্যান্ডের এক পাইলটকে ইন্দোনেশিয়ায় জিম্মি করার পর তার ছবি প্রকাশ করেছে জিম্মিকারী বিদ্রোহী গোষ্ঠী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ওই পাইলটের ছবি প্রকাশ করে বিদ্রোহী গোষ্ঠী।

বিদ্রোহীদের মুখপাত্র সেবি সাম্বম মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ভিডিও ও ছবি পাঠিয়েছেন।

ছবি ও ভিডিওগুলোতে দেখা গেছে, ওই পাইলট রাইফেল, বর্শা, ধনুক, তিরসহ একদল মানুষের মধ্যে বনে দাঁড়িয়ে আছেন।

ভিডিওতে বিদ্রোহী নেতা এগিয়ানাস কোগোয় বলছেন, ‘ইন্দোনেশিয়াকে পাপুয়াকে স্বাধীন স্বীকৃতি দিতে হবে। আমরা খাবার বা পানির জন্য জিম্মি করিনি। আমরা তাকে (পাইলট) পাপুয়ার স্বাধীনতার জন্য জিম্মি করেছি।’ এগিয়ানাস কোগোয়া আরও বলেন, ‘যতক্ষণ ইন্দোনেশিয়া তাদের সমরাস্ত্র আমাদের ওপর ব্যবহার করবে না, ততক্ষণ সে আমাদের কাছে নিরাপদ থাকবে।’

এদিকে জাকার্তা সরকার বলেছে ,তারা মেহরটেনস নামে ওই পাইলটকে মুক্তি দিতে বিদ্রোহী গোষ্ঠীকে রাজি করার জন্য সর্বাত্মক চেষ্টা করছে।

ইন্দোনেশিয়ার রাজনৈতিক, নিরাপত্তা ও আইনবিষয়ক সমন্বয়কারী মন্ত্রী মোহাম্মদ মাহফুদ মঙ্গলবার গভীর রাতে এক ভিডিও বিবৃতিতে বলেছেন, ‘যেকোনো কারণে বেসামরিকদের জিম্মি করা অগ্রহণযোগ্য।

তিনি আরও বলেন, জিম্মি নিরাপত্তা নিশ্চিত করার জন্য আলোচনা হলো সর্বোত্তম পদ্ধতি। কিন্তু প্রয়োজনে সরকার অন্যান্য প্রচেষ্টাও ব্যবহার করতে পারে।

চলতি মাসের আট তারিখ  ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলের ‘ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মি ’ নামে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা ওই পাইলটকে জিম্মি করে।

৩৭ বছর বয়সী পাইলট ফিলিপ মার্থেনস পাঁচজন যাত্রী নিয়ে এনদুগা প্রদেশের প্রত্যন্ত পার্বত্য অঞ্চলে জরুরি অবতরণ করেন। এর পরই তাকে জিম্মি করে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা।

জিম্মি থাকা ওই পাইলটকে মুক্তি দিতে বিদ্রোহী গোষ্ঠীকে রাজি করাতে সর্বোচ্চ চেষ্টা করছে জাকার্তা সরকার।

জিম্মি নিরাপত্তা নিশ্চিত করার জন্য আলোচনা সর্বোত্তম পদ্ধতি তবে প্রয়োজনে সরকার অন্যান্য প্রচেষ্টাও ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার রাজনৈতিক, নিরাপত্তা ও আইনবিষয়ক সমন্বয়কারী মন্ত্রী মোহাম্মদ মাহফুদ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।