ঢাকাবুধবার , ২৪ নভেম্বর ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

“ই‌চ্ছেডানা” বন্ধন, উচ্ছাস ও আন্ত‌রিকতায় এক‌টি জন‌প্রিয় ফেসবুক গ্রুপ।

দেশইনফো২৪.কম
নভেম্বর ২৪, ২০২১ ১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

স‌ঞ্জিব তালুকদারঃ বর্তমান সম‌য়ের সামা‌জিক যোগা‌ে‌যোগ মাধ্যম ফেসবুক। অ‌নেক সহজলভ্য কিন্তু গুরুত্বপূর্ণ এ জগৎটা আজ অ‌নেক কিছু করার ক্ষমতা রা‌খে। এর মাধ্য‌মে যেভা‌বে সম্প্রী‌তি নষ্ট হচ্ছে তেম‌নি সমা‌জিক ভা‌বে অ‌নেক গঠনমূলক কাজও কর‌ছেন অ‌নে‌কে। তেম‌নি এক‌টি চমৎকার, সৃজনশীল ও প‌রিচ্ছন্ন এক‌টি সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম “ইচ্ছেডানা” ফেসবুক গ্রুপ।

গ্রুপের আত্মপ্রকাশঃ

সময়‌টি ৩১ মার্চ ২০১৭ ইং। মুষলধারে বৃষ্টি হচ্ছিল। এমন এক‌টি অলস সম‌য়ে একজন সমাজ সেবক, দৃঢ় প্রত্যয়ী ও স্বাধীনচেতা মানুষ মোঃ মোহসেনুর রহমান জুয়েল’র চিন্তায় আসে কিভা‌বে চারপা‌শে চলমান সামাজিক অসঙ্গতিপূর্ণ অবস্থা থেকে বের হ‌য়ে আসা যায়, কিভা‌বে এক‌টি সহজ প্লাটফ‌র্মের মাধ্য‌মে নি‌জে‌দের গঠনমূলক চিন্তা চেতনা, সামা‌জিক সেবামূলক কর্মকান্ড দে‌শের আনা‌চে কানা‌চে ছ‌ড়ি‌য়ে দেওয়া যায়, কিভা‌বে মানু‌ষের চিন্তাভাবনা‌কে সদূরপ্রসারী ক‌রে সকল‌কে একসা‌থে নি‌য়ে মানব কল্যা‌নের জন্য কাজ করা যায়। ব্যাস, তাৎক্ষ‌ণিক সে চিন্তাভাবনা থে‌কে নতুন কিছু করার প্রত্যয়ে মোঃ মোহসেনুর রহমান জুয়েলের হাত ধ‌রে আত্মপ্রকাশ ক‌রে আজ‌কের “ই‌চ্ছেডানা” ফেসবুক গ্রুপ‌টি।

মোঃ মোহসেনুর রহমান জুয়েল, ক্রিয়েটর ইচ্ছেডানা।

শুরুটা কিন্তু মো‌টেও মসৃন ছি‌লো না। শুরু‌তেই গ্রুপ ক্রি‌য়েটর মোহসেনুর রহমান জুয়েল তার পা‌শে পে‌লেন ভীনদেশী বন্ধু ময়ূরাক্ষী চৌধুরীকে।

ময়ূরাক্ষী চৌধুরী (সাবেক এডমিন, ইচ্ছেডানা)

সে থে‌কেই শুরু হ‌লো স্বপ্নডানায় ভর ক‌রে ই‌চ্ছেডানা’র বিরামহীন যাত্রা। খুব অল্প সম‌য়ে ইচ্ছেডানা গ্রুপ কে ভালোবাসেন এমন অসংখ্য লোকের পদভারে সমৃদ্ধ হওয়া শুরু করে ইচ্ছেডানা গ্রুপ।

১। আর্তমানবতার সেবায় “ইচ্ছেডানা”

“ই‌চ্ছেডানা” গ্রুপ আর্তমানবতার সেবায় কাজ করার চেষ্টা করে চল‌েছে অবিরাম। এ জনকল্যান মূলক কা‌জে `ই‌চ্ছেডানা দুজ‌নের নাম খুব শ্রদ্ধার সা‌থে স্মরন ক‌রে থা‌কেন। তা‌দের একজন গ্রুপ‌টির শুরু থে‌কে যাত্রা প‌থের সহচা‌লিকা ময়ুরাক্ষী চৌধুরী এবং অন্যজন সাগর আহমেদ।

সাগর আহমেদ

শুরু‌তেই দুইজন মেধাবী গরীব ছাত্রের দায়িত্ব নেয় “ইচ্ছেডানা”গ্রুপ।।
প্রতিমাসে নির্দিষ্ট খরচ পৌঁছে যে‌তে শুরু ক‌রে ছাত্রছাত্রীদের অভিভাবকের কাছে, যা দিয়ে পুরো মাস তাদের লেখাপড়ার খরচ হয়ে যায়।
এরপরই সাগর আহমেদ যুক্ত করেন অসাধারণ এক উদ্যোগ! বছরের শুরুতে গরীব মেধাবী ছাত্র ছাত্রীদের এককালীন বই দেয়ার প্রোগ্রাম চালু করেন। প্যানেল সদস্যদের এমন কর্মকান্ডে ইচ্ছেডানা গর্বিত। সাগর আহমেদ ও ক্রিয়েটর মোঃ মোহসেনুর রহমান জুয়েল। আগামীতে এহেন উদ্যোগ চালু রাখবেন বলে ঘোষনা দেন।

২। গ্রুপের কর্মকান্ডঃ

কম্বল বিতরণ…….

শীতের সময় রাস্তায় ফুটপাতে শুয়ে থাকা দুস্থ মানুষের কষ্ট ব্যথিত করে ইচ্ছেডানা গ্রুপের এডমিন প্যানেল’কে। আর তাই সুদুর ভারতে অবস্থান করেও ইভেন্ট কো-অর্ডিনেটর হিসাবে কাজ শুরু করেন ময়ুরাক্ষী চৌধুরী। তাই গত শীতে সফল ভাবে সম্পন্ন হয়েছে ইচ্ছেডানা গ্রুপের উদ্যোগে আয়োজিত কম্বল বিতরণ ইভেন্ট। কম্বল বিতরণ ইভেন্টে অনেক মেম্বার স্বতস্ফূর্তভাবে এগিয়ে এসেছিলেন, যাদের মধ্যে অন্যতম সিলেটের কাইয়ুম চৌধুরী।

কাইয়ুম চৌধুরী।

অস্ট্রেলিয়া থেকে ফারিয়া ফারহানা তমা প্রমুখ এগিয়ে এসেছিলেন বলেই ইচ্ছেডানা গ্রুপ সুন্দর ভাবে ইভেন্ট করতে পেরেছি‌লো।

স্বামীর সাথে ফারিয়া ফারহানা তমা।

ইচ্ছেডানা গ্রুপ আগামীতেও এমন উদ্যোগ অব্যাহত রাখবে ব‌লে জা‌নি‌য়ে‌ছে।

৩। কবিতার বই প্রকাশ….

অনেক মেম্বারদের লেখা সদস্য সহ প্যানেলের সবাইকে আনন্দ দিচ্ছে প্রতিনিয়ত। নতুন কবি হিসাবে তাদের অনেকের লেখা খুব পরিণত। আর তাই নবীন লেখক-লেখিকাদের লেখা নিয়ে ইচ্ছেডানা গ্রুপ অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এ “ইচ্ছেডানা কবিতা সংকলন” নামের একটি কবিতার বই বের করে।

ইচ্ছেডানা গ্রুপ অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এ “ইচ্ছেডানা কবিতা সংকলন” নামের কবিতার বইটি বের করে।

স্টলে যথারীতি সময় দিয়েছেন ‌ক্রি‌য়েটর মোঃ মোহসেনুর রহমান জুয়েল, সাগর আহমেদ, মাসুদুর রহমান শ্যামল, নাজনিন আক্তার, হাবিবুর রহমান রোমেল, সামিনা বিপাশা, বিপ্লব সাইফুল সহ অনেক সদস্য। বাংলাদেশের ইতিহাসে ইচ্ছেডানাই প্রথম গ্রুপ যারা গ্রুপে পোষ্ট দেওয়া সদস্যদের লেখা সংগ্রহ করে কবিতার বই হিসাবে প্রকাশ করেছে। বই বিক্রিই মূল উদ্দেশ্য ছিলো না। নতুন নতুন লেখক লেখিকা তৈরি করতে চায় ইচ্ছেডানা গ্রুপ। ডিজিটাল প্রযুক্তিনির্ভর ডিভাইসের কাছে হেরে যাওয়া মানুষকে ছাপানো বইয়ের কাছে ফিরিয়ে নেয়ার চেষ্টা অব্যাহত রাখতে চায় ইচ্ছেডানা গ্রুপ।

৪। নাটক নির্মাণঃ

সুস্থ্য বিনোদন নিশ্চিত করার লক্ষ্যে ইচ্ছেডানা গ্রুপ কাজ শুরু করেছে। সামাজিক অসঙ্গতি দূর করার জন্য প্রতিবছর শিক্ষামূলক ভিডিওচিত্র বানাচ্ছে ইচ্ছেডানা গ্রুপ। গত বছর ঈদ উল আযহা উপলক্ষ্যে “আহত গাঙচিল” নামের এক নাটক দিয়ে যার যাত্রা শুরু হয়েছে।

বিভিন্ন উল্লেখযোগ্য দিবসে ইচ্ছেডানা গ্রুপ সামাজিক শিক্ষামূলক এমন উদ্যোগ অব্যাহত রাখবে ব‌লে জানান ই‌চ্ছেডানা গ্রুপ‌টির প্র‌তিষ্ঠাতা মোঃ মোহসেনুর রহমান জুয়েল।

৫। বৃক্ষরোপণ অভিযানঃ

২০১৯ সালের ২৩শে সেপ্টেম্বর ইচ্ছেডানা গ্রুপ পালন করে দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান।

সকাল ৯ টায় শুরু হওয়া এই বৃক্ষরোপন অভিযান শেষ হয় বিকাল ৫ টায়।

বিরতিহীন ভাবে পাঁচটি স্কুল এবং শেখরনগর ইউনিয়ন পরিষদ চত্বরে বৃক্ষরোপণ করে ইচ্ছেডানা গ্রুপের এডমিন প্যানেল ও সদস্য বৃন্দরা।

৬। ক‌রোনা মহামা‌রি নি‌য়ে “ই‌চ্ছেডানা” গ্রু‌পের কার্যক্রমঃ

ক‌রোনা মহামা‌রি নি‌য়ে সার বিশ্ব যখন ‌বিধস্ত, সে মুহু‌র্তে ব‌সে ছি‌লো না ই‌চ্ছেডানা গ্রুপ। গ্রু‌পে নিয়‌মিত লাইভ টক‌শো এর মাধ্য‌মে দেশ বি‌দে‌শের মানুষ‌কে দিয়ে‌ছি‌লেন সতর্ক বার্তা, সুস্থ ও নিরাপদ থাকার জন্য ‌বি‌ভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ।


এধর‌নের নিয়‌মিত গ্রু‌পের লাইভ টক‌শো গু‌লো‌তে উপ‌স্থিত থাক‌তেন এন্টি টেরোরিজম ডিপার্টমেন্ট বাংলাদেশ পুলিশের উর্ধতন কর্মকর্তারা, দে‌শের রাজ‌নৈতিক জগ‌তের নবীন প্রবীন রাজ‌নৈ‌তিক ব্য‌ক্তিত্বরা, উপ‌স্থিত থাক‌তেন দে‌শের বু‌দ্ধিজী‌বি ব্য‌ক্তিত্বরা, ক‌বি, সা‌হি‌ত্যিক সহ সম্মা‌নিত সুশীল সমাজ।

৭। ই‌চ্ছেডানার রক্তদান কর্মসূচীঃ

“মানু‌ষের জন্য মানুষ, এক ফোঁটা র‌ক্তের জন্য হারা‌বে না প্রাণ”- এই প্রত্য‌য়ে ই‌চ্ছেডানা গ্রুপ একা‌ধিকবার আ‌য়োজন ক‌রে‌ছে স্বেচ্ছায় রক্তদান কর্মসূ‌চী। এছাড়াও কা‌রো র‌ক্তের প্র‌য়োজন হ‌লে গ্রু‌পের প্যা‌নেল ও সদস্যরা আন্ত‌রিকতা দি‌য়ে র‌ক্তের ব্যবস্থা কর‌তে সোচ্চার থা‌কেন।

৮। বাৎসরিক পিকনিক ও মিলন মেলাঃ

২০১৯ সা‌ল থে‌কেই ইচ্ছে ডানা আয়োজন করে সে‌ছে বাৎসরিক পিকনিক বা মিলন মেলা।

সারাদেশ থেকে দুই শতাধিক সদস্যদের উপস্থিতি প্রাণবন্ত করেছি‌লো মিলন মেলাকে।

ক‌রোনার কার‌নে ২০২০ সা‌লে এ মিলন মেলার আয়োজন না হ‌লেও ২০২১ সা‌লে সারা দেশে থে‌কে সদস্য‌দের স্বতস্ফূর্ত উপ‌স্থি‌তে অনু‌ষ্ঠিত হয় বাৎস‌রিক পিক‌নিক ও মিলন মেলা।

৯। শিশু‌দের চিত্রাংকন প্র‌তি‌যোগীতাঃ

শিশু‌দের মেধা ও সৃজনশীলতার উৎকর্ষতা সাধ‌নে ই‌চ্ছেডানা গ্রুপ‌টি নিয়‌মিত আ‌য়োজন ক‌রে চল‌ছে গ্রু‌পের সদস্য‌দের ছোট্ট ম‌নি‌দের নি‌য়ে চিত্রাংকন প্র‌তি‌যোগীতা।

তা‌দের উৎসা‌হিত করার জন্য প্যা‌নেল থে‌কে বিতরন করা হয় আকর্ষনীয় পুরষ্কার।

১০। ই‌চ্ছেডানার বর্তমান প্যানেল পরিচিতিঃ

এক ঝাঁক নবীন প্রবীন‌দের সমন্ব‌য়ে প‌রিচা‌লিত হ‌চ্ছে জন‌প্রিয় এ ফেসবুক গ্রুপ‌টি। ক‌ঠোর গঠনতন্ত্র ও প্যা‌নেল সদস্য‌দের বিচক্ষনতা, সততা ও নির‌পেক্ষতায় ই‌চ্ছেডানা গ্রুপ‌টি পে‌য়ে‌ছে সার্বজনীন জন‌প্রিয়তা।
একনজ‌রে প্যানেল সদস্যরা~

মোঃ মোহসেনুর রহমান জুয়েল
ক্রি‌য়েটর ও এড‌মিন
ই‌চ্ছেডানা গ্রুপ।

তাহমিনা দেওয়ান মিনা – এড‌মিন।

তাহমিনা আক্তার – এড‌মিন।

তানজীলা রাখী – এডমিন

নাজমুন নাহার – এড‌মিন।

বিথী খান – এড‌মিন।

আনিসুল ইসলাম – এড‌মিন।

রাশেদ আহমেদ – এড‌মিন।

নুরুন নাহার – মডা‌রেটর।

তাহের মাহমুদ – এড‌মিন।

মোঃ মাসুদুর রহমান শ্যামল – এড‌মিন।

সায়মা ইসলাম সাথী – মডা‌রেটর।

আবু না‌ছের আখন্দ – এড‌মিন।

মাত্র কিছু‌দিন আ‌গে ই‌চ্ছেডানা গ্রুপ‌টি তা‌দের ৫০ হাজার সদ‌স্যের মাইলফলক স্পর্শ কর‌লো।
এছাড়াও অচিরেই আরো কিছু গঠনমূলক ইভেন্ট নিয়ে হাজির হবে ইচ্ছেডানা গ্রুপ। গ্রুপটি সবাই‌কে আশ্বস্ত করতে চায় এই গ্রুপ কখনো এমন কিছু করবে না যা বিব্রত করবে। নতুন নতুন উদ্যোগ নিয়ে সামাজিক অবস্থার উন্নয়নের পথে ইচ্ছেডানা হতে চায় স্বপ্ন সারথী। মাত্র ৫ বছরেরও কম বয়সের এই গ্রুপ টি সবার ভালোবাসায় আরো এগিয়ে যাবে বলে বিশ্বাস করে।

দেশ ইন‌ফো টুয়া‌ন্টি ফো‌র ডট কম’র পক্ষ থে‌কে রই‌লো অ‌নেক অ‌নেক অ‌ভিনন্দন।

কৃতজ্ঞতাঃ আবু নাছের আখন্দ, এডমিন, ইচ্ছেডানা ফেসবুক গ্রুপ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।