ঢাকাসোমবার , ৩ অক্টোবর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এরদোগান শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য বলে

দেশইনফো২৪.কম
অক্টোবর ৩, ২০২২ ৩:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র সরকারের সাবেক এক শীর্ষ কর্মকর্তা। তিনি বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শস্য রফতানি চুক্তি স্বাক্ষরে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তুর্কি প্রেসিডেন্টকে পুরস্কারের জন্য বিবেচনা করতে পারে নোবেল কমিটি।

গত সপ্তাহে (২২ জুলাই) তুরস্কের ইস্তাম্বুলে বন্দর দিয়ে শস্য রফতানি ফের শুরুর জন্য একটি চুক্তি স্বাক্ষর হয়। জাতিসংঘ ও তুর্কি প্রেসিডেন্টের মধ্যস্থতায় ওই চুক্তি সই করে রাশিয়া ও ইউক্রেন। বিশ্বের দেশে দেশে বিশেষ করে আফ্রিকার আমদানিনির্ভর দেশগুলোতে চলমান সংকট নিরসনে চুক্তিটির অতি প্রয়োজন ছিল।

চুক্তির প্রায় সপ্তাহ খানেক পর শুক্রবার (২৯ জুলাই) স্থানীয় সংবাদ মাধ্যম দ্য হিলে ‘দ্য ট্রায়ামফ অব তুর্কিয়ে’স এরদোগান’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সাবেক আন্ডারসেক্রেটারি ডভ এস. জাখেইম।

নিবন্ধে তিনি বলেন, এরদোগানের অভ্যন্তরীণ নীতির কারণে নরওয়ের নোবেল কমিটি তাকে নোবেল পুরস্কার দেবে আপাতদৃষ্টিতে এটা অসম্ভব। কিন্তু অনেক দিক বিবেচনায় এরদোগান অন্তত নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার যোগ্য।

ইউক্রেন-রাশিয়া শস্য রফতানি চুক্তির ক্ষেত্রে এরদোগানের অবদানের ভূয়সী প্রশংসা করতে গিয়ে জাখেইম বলেন, জাতিসংঘের পাশাপাশি মূলত এরদোগানের জোরদার প্রচেষ্টার কারণেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রফতানির বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে কিয়েভ কৃষ্ণ সাগরের পার্শ্ববর্তী ইউক্রেনীয় বন্দর দিয়ে শস্য রপতানি করতে পারবে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ অভিযানের কারণে কৃষ্ণসাগরীয় সমুদ্র বন্দরগুলো দিয়ে ইউক্রেনের শস্য রফতানি একেবারে বন্ধ হয়ে যায়।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর রিপোর্ট মতে, রাশিয়ার অবরোধের কারণে অন্তত ২ কোটি ২০ লাখ টন শস্য ইউক্রেনের বিভিন্ন বন্দরে আটকে ছিল। এদিকে কৃষ্ণসাগরে মাইন অপসারণের বিষয়ে মস্কো ও কিয়েভের মধ্যে মতবিরোধ।

ফলে খাদ্য-শস্য রফতানি কার্যত শূন্যের কোঠায় নেমে আসে। এ কারণে এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে শুরু আফ্রিকা পর্যন্ত বহু দেশ খাদ্য সংকটে পড়েছে।

বিষয়টির উল্লেখ করে জাখেইম বলেন, খাদ্যশস্য রফতানিতে অচলাবস্থার কারণে আন্তর্জাতিক বাজারে খাদ্যের দাম আকাশচুম্বী হয়ে পড়ে এবং লাখ লাখ মানুষের অনাহারে থাকার আশঙ্কা দেখা দেয়। বিষয়টি ইউরোপে আরেকটি ব্যাপক অভিবাসনের আশঙ্কা তৈরি করে। শস্য রফতানির চুক্তিটি এসব অঘটন থেকে বিশ্বকে রক্ষা করতে সমর্থ হবে।

ওই চুক্তির মাধ্যমে মস্কোকে খাদ্য ও সার রফতানিরও অনুমতি দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, চুক্তিটি আক্ষরিক অর্থে একটি জীবন রক্ষাকারী চুক্তি। তাই নিঃসন্দেহে এটি তুর্কি প্রেসিডেন্টের জন্য একটি বড় বিজয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।