ঢাকাশনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

কোন ব্যাক্তির আইডেন্টি তার ধর্ম দিয়ে নির্ধারিত হয় না।

সুলতান মির্জা
সেপ্টেম্বর ৩, ২০২২ ২:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

কোন ব্যাক্তির আইডেন্টি তার ধর্ম দিয়ে নির্ধারিত হয় না। ব্যাক্তির আইডেন্টি নির্ধারিত হয় জাতি হিসেবে। মনে রাখতে হবে আপনি আগে মানুষ, তারপরে আপনার জাতি, এর পরে ঐচ্ছিক আপনার ধর্ম। সেটা আপনি যেই ধর্মের অনুসারী হোন না কেন।
বাংলাদেশে জন্ম নেওয়া কোন ব্যাক্তির প্রথম পরিচয় হবে সে একজন মানুষ, তারপরে সে বাংগালী, এর পরে আসবে ধর্মের পরিচয়।
যদিও এক শ্রেনীর বাংগালী এটাকে উল্টো করে বলে থাকে, তাদের কথা শুনে মনে হয় যে তারা যদি দুই পায়া ছাগল হয়ে জন্ম নিয়ে থাকে সমস্যা নেই, কিন্তু তার বড় পরিচয় সে মুসলিম। বুঝতে হবে সে একজন উগ্রবাদী ধার্মিক। তার হাতে না ধর্ম নিরাপদ, না জাতি নিরাপদ, না মানুষত্ত্ব নিরাপদ।
একটা কথা বলি, এই যে পোশাক নিয়ে বিতর্ক শুরু করেছে বা হচ্ছে, আপনাদের কি ধারনা এই মানুষ গুলো কোন সাধারন মানুষ? তারা যা বলছে বা বলার চেষ্টা করছে, এইসব কোন সাধারন ধার্মিক মানুষের কথা?
মোটেও না। এরা মংগল গ্রহ থেকেও আসেনি। এরা এই দেশেরই মানুষ, যাদের পিতা ভাই চাচারা ২০০১ সালের নির্বাচনের পরে বিএনপি জামাত ক্ষমতায় এলে এই দেশে ভিন্ন ধর্ম, ভিন্ন মতের উপরে নারায়ে তাকবির আল্লাহ আকবর বলে হামলা চালিয়েছে, গনিমতের মাল হিসেবে ধর্ষন করেছে, ২০০৫ সালের ১৭ আগষ্ট সারাদেশে বোমা হামলা চালিয়েছে, বা সমর্থন করেছে। ২০০৬ সালে পল্টনে আওয়ামীলীগের নেতা কর্মীদের উপরে হামলা চালিয়েছে, ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত যুদ্ধাপরাধী রাজাকারের বিচারের বিরুদ্ধে সারাদেশে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়েছে, ঢাকায় মতিঝিলে ঐক্যবদ্ধ ভাবে এসেছিল সরকারের পতন ঘটাতে। এরাই বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা থেকে ভিন্ন ধর্মের লেখকের লেখা নিষিদ্ধের পক্ষে বলছে, এরা সমাজের ভিবিন্ন স্তরে রবীন্দ্রনাথ বিরোধী বক্তব্য দিচ্ছে, জংগী মামুনুলের ৫০১ নম্বর রুম কান্ডে সমর্থন দিচ্ছে, এরাই ভাষ্কর্য বিরোধী বক্তব্য দিচ্ছে, এরাই মাদ্রাসায় বলাৎকার করছে বা সমর্থন করছে। কোন নারী ধর্ষন বা নির্যাতন হলে এরাই থিউরি বের করছে পোশাক দ্বায়ী….
মোট কথা আপনাকে বুঝতে হবে, তারা বিভ্রান্ত নয়, তারা তাদের উদ্দেশ্য ধরেই এগুচ্ছে, মাঝখানে আপনি ছাগলের তিন নম্বর বাচ্চা হয়ে বিভ্রান্ত হচ্ছেন।
বলতে বাধ্য হচ্ছি, অনলাইনে আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা ব্যাপক এবং আপনার ধারনার বাহিরে। এদের আমি চিনি, খুব ভালো করেই চিনি, আপনার সামনে এইখানে যিনি ধর্মীয় নানান যুক্তি দিয়ে ধর্মের কথা বলছে, এইখান থেকে গিয়ে এই এরাই আবার তুলনা মুলক ভাবে ওয়েষ্ট্রান ধাচের নারীর ছবি সমৃদ্ধ প্রোফাইল বা পেইজের ইনবক্সে নিজের গোপন অংগের ছবি দিয়ে টিচ করছে, কথা গুলো যেই অভিজ্ঞতার আলোকে বললাম তা হচ্ছে, ঐ রকম ওয়েষ্ট্রান ধাচের নারীর পোশাক সমৃদ্ধ দুই একটা পেইজ আমারও আছে। ফলে এদের চরিত্র সম্মন্ধে এতোটাই জানি যে, স্বয়ং এরাও তা জানে না।
যাইহোক, আবারো বলি কোন ধর্ম কারো আইডেন্টি ধারন ও বহন করে না৷ আইডেন্টি ধারন করে জাতির পরিচয়ে। মানুষত্ত্ব হলো চরিত্রে। একটা চোর ডাকাত খুনি সারাদিনে যতোবার আল্লাহ ভগবান ঈশ্বরকে স্মরন করে, একজন ভালো মানুষ এক বছরেও তা করে না। তাই বলে চোর ডাকাত খুনি লুচ্চাটা ধার্মিক হয়ে গেলো তা বুঝায় না।
পোশাক যার যার রুচির বিষয়। কে কোন পোশাক পড়বে না পড়বে এটা কাউকে যেমন জিজ্ঞেস করে পড়বে না, তেমনি কারো কথায় বর্জন করবে না।
বোরখা হিজাব জুব্বা স্কাট বাংগালীর পোশাক নয়। এইসব বহিরাগত হাওলাদ সংষ্কৃতির পোশাক। বাংগালীর পোশাক হচ্ছে লুংগি ধুতি শাড়ি কামিজ ফ্রক দ্যাটস ইট।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।