ঢাকাশুক্রবার , ২৫ নভেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খাবার সস্তা কিন্তু ধুলোবালুতে ভরপুর!

অনলাইন ডেস্ক
নভেম্বর ২৫, ২০২২ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

খাবার সস্তা কিন্তু ধুলোবালুতে ভরপুর। ক্রেতাদের বড় অংশ শিক্ষার্থী। ভিন্ন শ্রেণি-পেশার মানুষও কিনছেন দেদারসে। দূষণ দমনে যাদের অভিযান পরিচালনার কথা সেই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চুপচাপ-ঠুঁঠো জগন্নাথ।

ঢাকার রাস্তায় বেড়েছে ধুলোবালু। বায়ুদূষণে কমেছে অক্সিজেনের ঘনত্ব। সেই সঙ্গে বেড়েছে ফুসফুসের অসুখ।

এর চেয়েও আশঙ্কাজনকভাবে বেড়েছে ফুটপাথের খাবারের দূষণ। রাস্তার পাশে কিংবা গলির মাথায় যেসব টং দোকান সস্তায় খাবার বিক্রি করে তাতে নেই রাখঢাকের বালাই। বেশিরভাগ দোকানের অবস্থানও নোংরা দুর্গন্ধময় স্থানে।

একজন পথচারী বলেন, “ভুলাবালির জন্য বাচ্চাদের শ্বাসকষ্টের সমস্যা হয়, আমার বাচ্চা কয়দিন আগে সাতদিন হাসপাতালে ভর্তি ছিলো।”

আরেক পথচারী বলেন, “ময়লা আবর্জনা অহরঅহ সামনে পড়তে।”

ফুটপাথের খাবার বিক্রি রোধ করতে বহুবার নিয়ম করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। কিন্তু বাস্তবে কার্যকর হয়নি নিয়মিত ভ্রাম্যমাণ আদালত।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা বলেন, “স্ট্রিটফুড খাবারের ব্যবসায় মূলধন এতোটাই কম থাকে যে অথচ এদিকে আইনী জরিমানার পরিমাণ অনেক বেশি। সে কারণে আইনের প্রয়োগের চেয়ে সচেতন করার কাজটায় বেশি গুরুত্ব দিচ্ছি।”

ভূক্তভোগীরা বলছেন, নিরুপায় হয়েই তারা ফুটপাথের খাবার কেনেন। কিন্তু ধুলোবালি বন্ধে সিটি করপোরেশনের যে ভূমিকা নেয়ার কথা ছিল সেই সেবা থেকেও বঞ্চিত রাজধানীর মানুষ।

এসবি/

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।