ঢাকাবুধবার , ২৮ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

নিশ্চিতভাবেই বলা যায় হেরে যাবে মানব সভ্যতা।

দেশইনফো২৪.কম
সেপ্টেম্বর ২৮, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ওসি মাহিন : নর্ড স্ট্রিমে বিস্ফরন, ইউক্রেনের ১৫% ভূমি রুশ ভূখন্ডের ঘোষনা, আমেরিকা জার্মানির অত্যাধুনিক অস্ত্রের সরবরাহ সব মিলিয়ে ভয়ঙ্করভাবে মোড় নিচ্ছে বিশ্ব পরিস্থিতি।

বাল্টিক সাগরে সুইডিস ন্যাশনাল সিসমিক নেটওয়ার্ক যখন ইউরোপে গ্যাস সরবরহের প্রধান লাইন নর্ড স্ট্রিম ১ ও ২ এ বিষ্ফরন সনাক্ত করে তখন স্বাভাবিকভাবেই ইউরোপের কাছে কঠিন বার্তা পৌছায়। আসন্ন শীত ইউরোপের জন্য সুখকর হবেনা। একি সাথে এই মারাত্মক পরিস্থিতি চলমান থাকলে বিশ্বের সবদেশকেই আরো কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে।
পরাশক্তি রাশিয়ার জন্য পরিস্থিতি সম্মান রক্ষার। এর জন্য কঠিন সিদ্ধান্ত নিতেও রাশিয়া পিছুপা হবেনা। কেজিবি প্রধান পুতিন যখন গর্ভাচেভের ভূমিকায় সোভিয়েত ইউনিয়ন ভাঙ্গন প্রত্যক্ষ করেছিল, তিনি সেটা ভাল ভাবে নেননি সেটা বিভিন্ন কথায় ও কর্মকান্ডে প্রকাশ পেয়েছে। পুতিনের চিন্তাধারা রুশ নাগরিকদের কত শতাংশ বুঝতে পেরেছে সেটি এই মানুষটির কাছে হয়ত গুরুত্বপূর্ণ নয়। তবে সাম্প্রতিক লুহানস্ক, ডোনেস্ক ও খারখিভে রুশ সেনাদের ৪০ লক্ষ মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভোট সংগ্রহ এবং রুশ ভুখন্ডে এনেক্স হবার নিরঙ্কুশ বাসনা প্রমান করে ৪০ লক্ষ ভোটার মূখ্য নয় বরং রাশিয়া চাইছে তার সম্মান রাখতে। গণভোটের স্বচ্ছতা তার প্রধান কনসার্ন নয়।
ইউক্রেন বর্ডারে রুশ সু-৫৭ এর উড়ানোর কথা বেশ কিছু সুত্রে জানা যাচ্ছে। ইউএস মিডিয়া রিপোর্টে বলাও হয়েছে ডনবাস যুদ্ধে মার্কিন HIMARS কাংখিত ফল আনতে পারছে না। এরকম সময়ে যুক্তরাষ্ট্র তাদের অত্যাধুনিক ১৬ টি বা ২ ব্যাটারি NASAMS হস্তান্তর করতে যাচ্ছে।
এদিকে জার্মানি ইউক্রেনের আকাশ প্রতিরক্ষায় IRIS-T SLM এর ডেলিভারি অক্টোবরেই শুরু করবে বলে জানা যাচ্ছে।
রাশিয়ার ইন্টেনশন অনুমান করলে যতটুকু বোঝা যায় সেটি হল, তারা ইউক্রেনের ১৫% অংশ নিজেদের ভুখন্ডে যুক্ত করার ঘোষনা দিবে। এটি আংশিকভাবে রুশ বিজয়ের বার্তা হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা হবে। আর এক্ষেত্রে পুরো ইউক্রেনের উপর নজর সরিয়ে এই অঞ্চলটুকুর জন্য রুশরা তাদের অত্যাধুনিক সকল অস্ত্রের প্রয়োগ করতে দ্বিধা করবে না। পুতিন কিছুদিন আগেও বলেছিলেন যে অত্যাধুনিক অস্ত্র রাশিয়ার ও আছে। কিছু ক্ষেত্রে অস্ত্রগুলি পাশ্চাত্যের চেয়েও কোন অংশে কম নয়। তিনি ফাঁকা বুলি দিচ্ছেন না। ইউক্রেনে রুশ যুদ্ধের মূল ফোকাস আমার ধারনা এখন থেকে ডনবাস, লুহানস্ক ও খারখিভকে ঘিরেই হবে।
ইউক্রেন স্বাভাবিকভাবেই এটা মানবে না। যদিও ইউক্রেনে এখন পশ্চিমা অস্ত্রের সরবরাহ ধীর গতিতে নেমেছে। তবে এক্ষেত্রে রুশ আধুনিক বিমান বা ক্ষেপণাস্ত্র মোকাবেলায় ন্যাটো হয়ত অত্যাধুনিক NASAMS বা IRIS-T কে মাঠে নামিয়ে রাশিয়াকে চাপে রাখতে চায়।
পরিনতি নির্ধারনের সময় হিসাবে সামনের কয়েক মাসকে ব্যাবহার করা হবে। আর মরন কামড় হিসাবে নর্ড স্ট্রিম ১ ও ২ বন্ধ তো আছেই। যুদ্ধ শেষের পথে। এটাকে দীর্ঘ করার মত ইচ্ছা বা ক্ষমতা হয়ত কোন পক্ষের থাকবে না।
সম্মানের এই খেলায় কেউ হয়ত হারতে চাইবে না। তবে এর পরিনতি আগামী কয়েকমাস আরো প্রকট হতে পারে। সেক্ষেত্রে নিশ্চিতভাবেই বলা যায় হেরে যাবে মানব সভ্যতা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।