ঢাকাবুধবার , ১২ অক্টোবর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, গাইবান্ধায় নির্বাচন বন্ধ

দেশইনফো২৪.কম
অক্টোবর ১২, ২০২২ ৬:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ব্যাপক অনিয়ম ও জালিয়াতির কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচন বন্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এর আগে সকাল আটটায় সাঘাটা উপজেলার ৮৮টি ও ফুলছড়ি উপজেলার ৫৭টি কেন্দ্রে ভোট নেয়া শুরু পর অনিয়মের অভিযোগে ৫০টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন।

এরপর ব্যাপক অনিয়ম ও জালিয়াতির অভিযোগ এনে আওয়ামী লীগ প্রার্থী ছাড়া বাকি সব স্বতন্ত্র প্রার্থী একযোগে ভোট বর্জন করেন। এক সংবাদ সম্মেলনে এসে তারা এই ঘোষণা দেন।

বুধবার সকালে এসব ঘটনা রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরায় ভোট নেয়া পর্যবেক্ষণ করছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ভোট নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। গোপনকক্ষে অবৈধভাবে প্রবেশ করে, ভোট দিয়ে দিতে আমরা স্বচক্ষে দেখেছি। তাই ভোটকেন্দ্র বন্ধ করা হয়েছে।

এ আসনের ১৪৫ কেন্দ্রের সবগুলোতেই এবার সিসি ক্যামেরা বসানো হয়েছিলো; ঢাকার নির্বাচন ভবনে স্থাপিত পর্যবেক্ষণ কেন্দ্র থেকে সরাসরি পর্যবেক্ষণ করা হয় কেন্দ্রের পরিস্থিতি।

গোপনকক্ষে একাধিক ব্যক্তির অনুপ্রবেশ, একজনের ভোট আরেকজন দিয়ে দেওয়াসহ বিভিন্ন ঘটনা সরাসরি দেখার পর কয়েক দফায় অর্ধ শতাধিক কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

বেলা সোয়া দুটার দিকে নির্বাচন ভবনে সাংবাদিকদের সামনে এসে সিইসি জানান, গাইবান্ধায় ৫ নির্বাচনী এলাকার ভোট কার্যক্রম বন্ধ করে দিয়েছি। সে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

সিইসি বলেন, মূল অ্যাকশন হিসেবে আমরা কেন্দ্র বন্ধ করেছি। এখন চাকরি বিধি অনুযায়ী বা অন্য বিধি অনুযায়ী কী অ্যাকশন নেব তা পরবর্তীতে দেখবো।

তিনি আরও বলেন, আমরা টেলিফোনে এসপি, ডিসি, রিটার্নিং অফিসারকে বলেছি যে আমরা এখান থেকে সিসি ক্যামেরায় দেখতো পেয়েছি। তাই সঙ্গে সঙ্গে বন্ধ করে দিয়েছি।

কমিশন যদি মনে করে নির্বাচন সঠিক ভাবে হচ্ছে না, তাহলে নির্বাচন বন্ধ করতে পারে এমন কথা জানিয়ে সিইসি বলেন, আমরা সেই আলোকে সিদ্ধান্ত নিচ্ছি। চূড়ান্ত সিদ্ধান্ত পরে জানাবো।

কাজী হাবিবুল আউয়াল বলেন, যারাই আইন মানছেন না তাদেরকেই আমরা ডাকাত-দুর্বৃত্ত বলতে পারি। কারণ আইনের প্রতি সকলকে শ্রদ্ধা করতে হবে।

তিনি আর বলেন, আইনশৃঙ্খলা বাহিনী ঠিকমতো কাজ করছে কি না, তা আমরা এই মুহূর্তে বলতে পারছি না। তবে ইভিএমে কোন সমস্যা হয়নি।

অনেক কেন্দ্রে সিসি ক্যামেরার ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেয়া হয়ে এমন কথা জানিয়ে সিইসি বলেন, কেন্দ্রের কর্মকর্তারা অনিয়ম করেছেন। আমরা ব্যবস্থা নেবো।

নির্বাচন কেন নিয়ন্ত্রণের বাইরে চলে গেল তা বলা যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি যে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে অনেকটাই।

সিইসি সাংবাদিকদের বলেন, আপনারাও দেখতে পেয়েছেন যে গোপন কক্ষে কী হচ্ছে এবং সুশৃঙ্খলভাবে নির্বাচন হচ্ছে না। কেন এমন হচ্ছে তা চটজলদি বলতে পারবো না।

সাবেক এই সচিব বলেন, অনেকেই দেখছি গেঞ্জি পরে, শাড়ি পরে যেখানে প্রতীক আছে। দেখা যাচ্ছে তারা আচরণ বিধি লঙ্ঘন করছেন। এটা সুশৃঙ্খল নির্বাচনের পরিপন্থী।

সাঘাটা ও ফুলছড়ি এ দুই উপজেলা নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। এতে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। সাঘাটা উপজেলায় ৮৮ ও ফুলছড়ি উপজেলায় ৫৭টি কেন্দ্র আছে।

মোট ১৪৫টি কেন্দ্রের ৯৫২ বুথে ১৪৫ প্রিসাইডিং অফিসার, ৯৫২ সহকারী প্রিসাইডিং অফিসার এবং এক হাজার ৯০৪ জন পোলিং অফিসার দায়িত্বে আছেন।

গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নিয়ম অনুযায়ী এরপর আসনটি শূন্য ঘোষণা করেই ইসি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।