ঢাকাসোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

প্রথম দিনেই কার্যকর হয়নি ডলারের একক রেট

দেশইনফো২৪.কম
সেপ্টেম্বর ১২, ২০২২ ১০:৩১ অপরাহ্ণ
Link Copied!

সিদ্ধান্ত ছিল সোমবার থেকে কার্যকর হবে ডলারের নতুন লেনদেন হার। কিন্তু তা কার্যকর করেনি কোনো ব্যাংক। তবে মঙ্গলবার থেকে ডলারের নতুন দর কার্যকর করা হবে বলে ব্যাংকগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, এসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস এসোসিয়েশন (বাফেদা) রোববার বৈঠক করে সিদ্ধান্ত নেয় সোমবার থেকে রপ্তানি নগদায়নে প্রতি ডলার হবে ৯৯ টাকা, আমদানিতে যা পড়বে ১০৪ টাকা ৫০ পয়সা। আর প্রবাসী আয় এক ডলারে লেনদেন হবে ১০৮ টাকায়।

কিন্তু বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের শাখায় দেখা গেছে, এবিবি ও বাফেদার বৈঠকে নেয়া সিদ্ধান্ত কার্যকর হয়নি। অধিকাংশ ব্যাংক ডলারের নতুন বিনিময় হার বাস্তবায়ন করেনি। বলা হচ্ছে, লিখিত কোনো নির্দেশনা না আসায় তারা আগের মতোই ডলার কেনাবেচা করা হচ্ছে।

মতিঝিলের সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয়ে দেখা গেছে, বিদেশে গমনেচ্ছু গ্রাহকরা ডলার কিনতে গিয়ে শূন্য হাতে ফিরছেন। এদিন সোনালীসহ সব বাণিজ্যিক ব্যাংকের শাখা পর্যায়ে রপ্তানি, আমদানি কিংবা প্রবাসী আয়ে লেনদেন হয়েছে আগের দরে। নতুন দর নিয়ে স্পষ্ট নির্দেশনা মিলেছে ব্যাংক লেনদেন শেষ হওয়ার ঠিক আগের মুহূর্তে।

এদিকে অভিন্ন দর কার্যকর হলে খরচ কিছুটা বাড়লেও নৈরাজ্য বন্ধ হবে বলে মনে করেন আমদানিকারকরা। আর ব্যাংকাররা জানান, ব্যাংকগুলোতে সরবরাহ বেড়ে আন্তঃব্যাংক কার্যকর হলে অসাধু চক্রের কারসাজি বন্ধ হবে।

এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, ডলারের যে নতুন বিনিময় হার বেঁধে দেয়া হয়েছে, তা বাস্তবায়ন হতে দুই-একদিন সময় লাগবে।

বাস্তবায়নের জন্য বাফেদা থেকে রোববারই নির্দেশনা দেয়া হয়েছে। তবে যেহেতু এটা নতুন ধারণা, নতুন বিনিময় রেট শিট তৈরি করে প্রসেস শুরু করতে একটু সময় লাগছে। নতুন দর পুরোপুরি কার্যকর হতে প্রথম তিন বা চারদিন একটু সময় লাগবে। আর রপ্তানিকারক ও প্রবাসীরা এই হারে ডলার লেনদেন করতে পারলেও আমদানিতে নতুন হার কার্যকর করতে কিছুটা সময় লাগবে বলে জানান তিনি।

এদিকে ব্যাংকগুলোতে ডলারের দাম নিয়ে নৈরাজ্য বন্ধে নতুন সিদ্ধান্ত আসার পরও খোলাবাজারে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১১৪ টাকায়।

এর আগে ডলার বাজারে অস্থিরতা নিরাসনে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করে এবিবি ও বাফেদা। সিদ্ধান্ত হয়, বাজার পর্যালোচনা করে ডলারের দাম ঠিক করবে সংগঠন দুটি। ব্যাংকগুলো নিজেরাই এ দাম নির্ধারণ করবে। তারই অংশ হিসেবে রোববার নিজেরা সভা করে ডলারের দাম ঠিক করেন বাফেদা ও এবিবির নেতারা।                           সূত্র :মানব-জমিন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।