ঢাকাশনিবার , ১০ ডিসেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির সমাবেশকে ঘিরে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিতের আহ্বানে ‘কিপইটঅন’

অনলাইন ডেস্ক
ডিসেম্বর ১০, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

বিএনপির সমাবেশকে ঘিরে মত প্রকাশের স্বাধীনতার অংশ হিসেবে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করতে বাংলাদেশের সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সংগঠন ‘অ্যাক্সেস নাও’সহ বিভিন্ন সংগঠনের জোট ‘কিপইটঅন’।

আজ শুক্রবার একটি খোলা চিঠির মাধ্যমে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি ও মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটবসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি এ আহ্বান জানানো হয়েছে।

সংগঠনটির ওয়েবসাইটে প্রকাশিত ‘খোলা চিঠিতে’ বলা হয়, আমরা নিম্নস্বাক্ষরিত সংস্থাগুলি, এবং #KeepItOn জোটের সদস্যরা ইন্টারনেট বন্ধের অবসান ঘটাতে কাজ করে, এমন ১০৫টি দেশের ২৮০টির বেশি সংস্থার একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক। আমরা বিটিআরসি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও টেলিযোগাযোগ পরিষেবা প্রদানকারীদের কাছে জরুরিভাবে আবেদন জানাচ্ছি, আপনারা মৌলিক অধিকার ও স্বাধীনতা রক্ষার্থে সবার জন্য নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা বজায় রাখুন, বিশেষ করে আন্দোলনের সময়টাতে। উন্মুক্ত, নিরাপদ, নির্ভরযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য ইন্টারনেট মানবাধিকার প্রয়োগ এবং সুরক্ষার জন্য অত্যাবশ্যক। বাংলাদেশে জনগণের মানবাধিকারের সরাসরি লঙ্ঘন করে গত কয়েক সপ্তাহ ধরে ইন্টারনেট সংযোগ ধীর হয়ে গেছে বলে আমরা জানতে পেরেছি। বিশেষ করে আগামী ১০ ডিসেম্বর, ২০২২ তারিখে বিরোধী দলের চলমান এবং আসন্ন বিক্ষোভের কারণে এমনটি ঘটেছে। মজার ব্যাপার হলো সেইদিনটাই আন্তর্জাতিক মানবাধিকার দিবস। ইন্টারনেট অ্যাক্সেসের এই ধরনের থ্রোটলিং এবং মানবাধিকার ক্ষুণ্ন করা সরকার এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলির দ্বারা ভিন্নমত দমন করার জন্য ক্রমাগত ক্র্যাকডাউনের মধ্যে ঘটছে। ১০০টির বেশি দেশে বিক্ষোভ চলাকালীন প্রবণতা আনপ্যাকিংয়ের এক প্রতিবেদনে সিভিকাস (একটি বৈশ্বিক নাগরিক সমাজ জোট) বলেছে, বাংলাদেশে ছাত্র, বিরোধী দল এবং শ্রমিকদের দ্বারা সংগঠিত বিক্ষোভের বিরুদ্ধে দেশটির সরকারি বাহিনী হামলা চালিয়েছে। সংগঠনটি প্রতিবাদের অধিকারের ওপর আক্রমণ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

ইন্টারনেট অ্যাক্সেসে প্রতিবন্ধকতা মানবাধিকারের ক্ষতি করে

মত ও মত প্রকাশের স্বাধীনতা, তথ্যের অ্যাক্সেস, সংবাদপত্রের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার মতো মানবাধিকার সুরক্ষার জন্য নিরবচ্ছিন্ন সংযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেকোনো উপায়ে ইন্টারনেট অ্যাক্সেস এবং ব্যবহার সীমিত করা তথ্যের প্রবাহকে ব্যাহত করে, উত্তেজনা বাড়ায় এবং রাষ্ট্র ও অ-রাষ্ট্রীয় উভয় পক্ষের দ্বারা সংঘটিত সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনকে সম্ভাব্যভাবে প্ররোচিত করে বা গোপন করে।

ইন্টারনেটে অ্যাক্সেস বন্ধ করা বা ধীর করে দেওয়া মানুষের দৈনন্দিন জীবনের সমস্ত দিকের সঙ্গে সরাসরি হস্তক্ষেপ করে যার মধ্যে তাদের মতামত এবং মতামত অবাধে প্রকাশ করার ক্ষমতা, প্রিয়জনের সঙ্গে যোগাযোগ করা, অবাধে এবং খোলামেলাভাবে অনলাইন সংগঠিত করা, শিক্ষা এবং স্বাস্থ্যসেবা পাওয়া এবং ব্যবসা পরিচালনা করা। শাটডাউনগুলি সাংবাদিক, মিডিয়া এবং মানবাধিকার রক্ষাকারীদের জন্য তাদের কাজ সম্পাদন করা অত্যন্ত কঠিন করে তোলে, যার ফলে ক্ষতিগ্রস্ত দেশের অভ্যন্তরীণ এবং বাইরের লোকেদের বিশ্বাসযোগ্য তথ্যের অ্যাক্সেসকে অস্বীকার করে।

প্রতিবাদ ও সংকটের সময় ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়ার অ্যাক্সেস বন্ধ করে দেওয়া অসম এবং সমষ্টিগত শাস্তির সমান। এটি মৌলিক অধিকার থেকে মানুষকে বঞ্চিত করা এবং গণতন্ত্রকে দুর্বল করার শামিল। একটি কৌশলগত প্রতিক্রিয়া হিসেবে এটি ন্যায়সঙ্গত হতে পারে না। এই ধরনের পদক্ষেপগুলো স্বাধীন মতপ্রকাশ এবং নিয়ন্ত্রণ বর্ণনাকে ব্যর্থ করার অভিপ্রায়ের প্রতিফলন। বাংলাদেশের কর্তৃপক্ষ এবং পরিষেবা প্রদানকারীরা আন্তর্জাতিক মানবাধিকারের মানকে দুর্বল করে দেয় এবং একটি মুক্ত ও গণতান্ত্রিক সমাজকে দুর্বল করে এমন আদেশ জারি করা এবং সে অনুযায়ী কাজ করা থেকে বিরত থাকার বাধ্যবাধকতার মধ্যে রয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার কাঠামো ইন্টারনেট বন্ধের নিন্দা করে

মানবাধিকারের সার্বজনীন ঘোষণা এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক চুক্তির ১৯ অনুচ্ছেদ অনুযায়ী, ভিন্নমত দমন করার জন্য ইন্টারনেট সংযোগ কমিয়ে দেওয়া বাকস্বাধীনতার মৌলিক অধিকারের সরাসরি লঙ্ঘন।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল রেজুলেশন ৪৭/১৬ সহ আন্তর্জাতিক সম্মেলনগুলিতে ইন্টারনেট বন্ধের তীব্র নিন্দা করে। রেজুলেশনটি ‘ইচ্ছাকৃতভাবে তথ্যের অ্যাক্সেস বা প্রচারকে বাধা দিতে বা ব্যাহত করার জন্য ইন্টারনেট শাটডাউনের ব্যবহারকে’ নিন্দা করে। সাম্প্রতিক মানবাধিকার কাউন্সিলের একটি প্রতিবেদনে, ইন্টারনেট বন্ধ : প্রবণতা, কারণ, আইনগত প্রভাব এবং মানবাধিকারের একটি পরিসরের ওপর প্রভাবের কথা বিবেচনা করে কর্তৃপক্ষকে ইন্টারনেট শাটডাউন আরোপ না করার জন্য অনুরোধ করা হয়েছে।

অধিকন্তু, মানবাধিকারের জন্য জাতিসংঘের হাই কমিশনার বলেছেন, ‘ইন্টারনেট বন্ধ করার ফলে বস্তুগত এবং মানবাধিকার উভয় ক্ষেত্রেই অপূরণীয় ক্ষতি হয় যখন চাকরি, শিক্ষা, স্বাস্থ্য এবং রাজনৈতিক অংশগ্রহণের খরচ কার্যত সর্বদা লাভের আশা ছাড়িয়ে যায়।’

টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা প্রদানকারীরা মানবাধিকার রক্ষা করতে বাধ্য

টেলিকমিউনিকেশন এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা মানবাধিকারকে সম্মান করতে, সম্ভাব্য ক্ষতি প্রতিরোধ বা প্রশমিত করতে এবং প্রতিকার প্রদানের জন্য বহুজাতিক উদ্যোগের জন্য ব্যবসা ও মানবাধিকার সংক্রান্ত জাতিসংঘের নির্দেশিকা নীতি এবং বহুজাতিক উদ্যোগের জন্য ওইসিডি নির্দেশিকা অনুসারে অ্যাক্সেস সীমিত করার আদেশকে প্রতিরোধ ও চ্যালেঞ্জ করার বাধ্যবাধকতার মধ্যে রয়েছে। এমনকির তাদের কারণে যে ক্ষতি হয় সেগুলোর ক্ষতিপূরণ তাদেরই দিতে হয়।

আমরা শ্রদ্ধার সঙ্গে বিটিআরসি এবং বাংলাদেশে কর্মরত সমস্ত সরকারি কর্তৃপক্ষ এবং টেলিযোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের প্রতি আহ্বান জানাই, আন্দোলনের সময় ইন্টারনেট অ্যাক্সেসে হস্তক্ষেপ করবে এবং অবিলম্বে চলমান যেকোন বিধিনিষেধ শেষ করতে ভূমিকা রাখবে এমন কোনো পদক্ষেপ গ্রহণ করবেন না।

চিঠি দেয়া সংস্থাগুলোর মধ্যে রয়েছে- অ্যাক্সেস নাও, আফ্রিকান ফ্রিডম অব অ্যাক্সপ্রেশন এক্সচেঞ্জ (এএফইএক্স), আফ্রিকান ফ্রিডম অব ইনফরমেশন সেন্টার (এএফআইসি), আফ্রিকান ওপেন ডেটা অ্যান্ড ইন্টারনেট রিসার্চ ফাউন্ডেশন, আর্টিকেল১৯, আর্টিকেল১৯ সাউথ এশিয়া, সেন্টার ফর কমিউনিটি অ্যাম্পাওয়ারমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, সেন্টার ফর মিডিয়া স্টাডিজ অ্যান্ড পিচবিল্ডিং (সিইএমইএসপি), কমন কজ জাম্বিয়া, ইন্টারন্যাশনাল প্রেস সেন্টার (আইপিসি), জেসিএ-এনইটি (জাপান), কি জি জি ইয়েতু (কেনিয়া), মনুষ্য ফাউন্ডেশন, মিডিয়া ফেডারেশন ফর ওয়েস্ট আফ্রিকা (এমএফডব্লিউএ), অফিস অব সিভিল ফ্রিডমস, পেন আমেরিকা, ইউজুয়ারিওস ডিজিটালস, উইটনেস, উইকিমিডিয়া উগান্ডা, ওমেন অব উগান্ডা নেটওয়ার্ক।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।