ঢাকাশুক্রবার , ২৮ অক্টোবর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বৃক্ষ রোপণ কিংবা পরিচর্যার কোনকিছুতেই নিয়ম মানে না কর্তৃপক্ষ

অনলাইন ডেস্ক
অক্টোবর ২৮, ২০২২ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ভাঙছে গাছ মরছে মানুষ। নেই পরিচর্যা, নেই কোনো পরিকল্পনাও। বলছিলাম, রাজধানীর রাস্তাজুড়ে ইট বালুর উপর লাগানো গাছের প্রসঙ্গে। 

রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তার দু’পাশে নাম না জানা গাছের বাহার। ডিভাইডারেও আছে বিভিন্ন প্রজাতির গাছ। কিন্তু শেকড় গভীরে না থাকায় প্রায়ই উপড়ে পড়ছে।

“গাছ লাগাচ্ছে কিন্তু কোনো পরিকল্পনা নাই, গাছের নিচে বেশি খনন নেই, শুধু বালি, যেকারণে ঝড় আসলে উপড়ে পড়ে।” বলছেন এক পথচারী।

মাঝেমধ্যেই ভাঙছে ডাল। কোথাও আবার দাঁড়িয়ে আছে শেকড়বিহীন মরা গাছ। যে কারণে ঝড়বৃষ্টিতে ডাল মটকে মরছে মানুষ। কোথাও রাস্তার উপর পড়ে থাকা ডাল কিংবা গাছের কারণে ভোগান্তি চরমে ওঠে নগরবাসীর।

ধানমন্ডি এলাকায় গাছের ডাল ভেঙে মাথায় পড়লে অকালে মারা যান জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু। এরপর সিটি করপোরেশন তৎপর হলেও শেষমেশ কাজের কাজ কিছুই হয়নি।

“ফুটপাতে বা আইল্যান্ডে অল্প মাটিতে কোন কোন গাছ লাগানো যায় সেই সিলেকশন টা সঠিকভাবে করতে হবে।” বলেন এক পথচারী।

বিশেষজ্ঞরা বলছেন, বৃক্ষ রোপণ কিংবা পরিচর্যার কোনকিছুতেই নিয়ম মানে না কর্তৃপক্ষ।

উদ্ভিদ ও বনবিজ্ঞানী শেখ মিজানুর রহমান বলেন, “যেসব গাছ কাত হয়ে গেছে সেগুলো কেটে সরাতে হবে অথবা কেটে সাইজে আনতে হবে। রোগাক্রান্ত ডালপালা ছেঁটে পরিচর্জায় রাখলে এ ধরনের দুর্ঘটনা অনেকটাই কমবে।”

এসবি/

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।