ঢাকারবিবার , ২ অক্টোবর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

বেশিরভাগ পরকীয়ার স্থায়িত্ব এক বছরের কম!

দেশইনফো২৪.কম
অক্টোবর ২, ২০২২ ১১:১৭ অপরাহ্ণ
Link Copied!

প্রেম কম বেশি সব মানুষের জীবনেই আসে। তবে পরকীয়া প্রেমেও পড়েন অনেকে। সম্প্রতি, যুক্তরাষ্ট্রের মিসৌরি স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালিসিয়া ওয়াকার একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। দীর্ঘ আট বছর ধরে পরকীয়া প্রেম নিয়ে গবেষণা করছেন তিনি। তার গবেষণা নিয়ে প্রতিবেদন করেছে “স্ট্যাটিস্টা ডট কম“ ও “দ্য ইকোনমিক টাইম”।

গবেষণায় বলা হয়েছে, বিশ্বে বিচ্ছেদের হার বাড়ার পেছনে পরকীয়ার বড় ভূমিকা রয়েছে। যদিও পরকীয়ায় “সিরিয়াস” সম্পর্ক কম ক্ষেত্রেই হয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই পরকীয়ার সম্পর্ক পারিবারিক জীবনে অশান্তি ডেকে আনে, যা বিচ্ছেদ পর্যন্ত গড়ায়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ৫০% এর বেশি পরকীয়া সম্পর্কের স্থায়িত্ব এক মাস থেকে এক বছর। এক বছরের বেশি হলে তা সর্ব্বোচ্চ ১৫ মাস বা তার কিছু বেশি পর্যন্ত টেকসই হয়। দুই বছর বা তার বেশি স্থায়ী হয় ৩০%। পরকীয়ার সম্পর্ক বিয়েতে গড়ায় ৫% এর কম ক্ষেত্রে । যদিও এই সংখ্যা বাড়ছে।

কোন পেশার মানুষ সবচেয়ে বেশি পরকীয়া করে সেটিও বলা হয়েছে গবেষণায়। পেশার ভেতর সবার ওপরে রয়েছে সামাজিক কাজ (সোশ্যাল ওয়ার্ক)। এরপর রয়েছে শিল্প ও বিনোদন ইন্ডাস্ট্রি। তৃতীয় স্থানে রয়েছে শিক্ষাক্ষেত্র। তারপর রয়েছে আইন পেশা, মিডিয়া ব্যক্তিত্ব, চিকিৎসাক্ষেত্র, মার্কেটিং, সাংবাদিকতা, ফিন্যান্সের সঙ্গে জড়িত ব্যক্তিত্ব আর উচ্চবিত্ত ব্যবসায়ীরা।

পরকীয়ায় শীর্ষ দশ দেশের তালিকায় রয়েছে যথাক্রমে থাইল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, ইতালি, ফ্রান্স, বেলজিয়াম, নরওয়ে, স্পেন, ফিনল্যান্ড ও যুক্তরাজ্য।

থাইল্যান্ডের বিবাহিত ব্যক্তিদের ৫০% এর বেশি বিবাহিত মানুষেরা জানিয়েছেন, তাদের অন্য সম্পর্ক আছে।

নিঃসন্তান দম্পতির চেয়ে যাদের সন্তান আছে, তাদের পরকীয়ার প্রবণতা বেশি বলে উল্লেখ করা হয়েছে গবেষণায়।

পরকীয়ার সম্পর্ক রাখা ৫০% এর বেশি ব্যক্তিরা জানিয়েছেন, তারা পারিবারিক জীবনে “বোর“ হয়ে পরকীয়ায় জড়িয়েছেন।

গবেষণায় দেখা গেছে, অনেক ক্ষেত্রে পরকীয়ার সম্পর্ক পারিবারিক জীবনের জন্য “অস্বাস্থ্যকর“ নয়, বরং ভারসাম্য আনতে সাহায্য করেছে। পরকীয়ার ফলে পারিবারিক সম্পর্ক আগের চেয়ে ভালো হয়েছে, এমন সংখ্যাও কম নয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।