ঢাকাশুক্রবার , ২৮ এপ্রিল ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে কৃষকের ধান কেটে দিচ্ছে স্বেচ্ছাসেবকলীগ

দেশইনফো২৪.কম
এপ্রিল ২৮, ২০২৩ ১১:৩২ অপরাহ্ণ
Link Copied!

মুন্সীগঞ্জ,  জেলার শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলে ধান কাটার মহোৎসব চলছে। আড়িয়াল বিলে কৃষকের ধান কেটে দিচ্ছে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলে কৃষকের ধান কাটার কার্যক্রম শুরু করেছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ। শুক্রবার আড়িয়াল বিলের গাদি ঘাটে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সহ-সভাপতি কাজী মোয়াজ্জেম হোসেনে, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, মুন্সীগঞ্জ  জেলার সভাপতি আল মাহামুদ বাবু, শ্রীনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু প্রমুখ।
ধান উৎপাদনের অন্যতম বৃহত্তর এই বিলে এবার ৫ হাজার হেক্টর জমিতে ধানচাষ হয়েছে। ব্যাপক খরা সত্ত্বেও বিলের সোনার ধানে হাসি ফুটেছে কৃষকের মুখে। যতদূর চোখ যায় কেবলই সোনালী ধানের সমারোহ। দেখলেই প্রাণ জুড়িয়ে যায়। ধান কাটার পর মাড়াই, ঝাড়াই, সিদ্ধ, রোদে শুকানো, বস্তা বন্দি আর বাজারজাত সবই চলছে। গোটা এলাকাজুড়ে বিশাল কর্মযজ্ঞ।
এ বছর আড়িয়াল বিলে ধানের উৎপাদন খরচ পড়েছে গড়ে মণ প্রতি  ৮০০  থেকে ৮৫০ টাকা। আর
জমিতেই তা বিক্রি হচ্ছে ৯৪০ টাকা দরে। কৃষি বিভাগের তথ্য মতে, আড়িয়াল বিলে ৫ হাজার হেক্টর জমিতে ২০ হাজার টনেরও বেশি ধান উৎপাদন হয়েছে। আর সেই ধান ঘরে তুলতে এখন ব্যস্ত সময় পার করছেন হাজার-হাজার কৃষক-কৃষাণি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।