ঢাকাশুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

রানির মৃত্যুতে অস্ট্রেলিয়ায় ১৪ দিনের শোক সংসদের কার্যক্রম স্থগিত

দেশইনফো২৪.কম
সেপ্টেম্বর ৯, ২০২২ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর অস্ট্রেলিয়া ১৪ দিনের শোক পালনের ঘোষণা দিয়েছে। এ ছাড়া রানির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত সংসদের কার্যক্রম স্থগিত রাখবে অস্ট্রেলিয়া। স্থানীয় গণমাধ্যম দ্য এজের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

অস্ট্রেলিয়ায় জাতীয় পতাকা ইতিমধ্যে অর্ধনমিত করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টায় ‘গান স্যালুটের মাধ্যমে’ রানিকে শ্রদ্ধা জানানো হবে। এ সময় রানির জীবনের প্রতিটি বছরকে স্মরণ করে প্রতি ১০ সেকেন্ডে এক রাউন্ড কামানের গুলি ছোড়া হবে।

আল-জাজিরা জানিয়েছে, রানির শেষকৃত্যে যোগ দিতে অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেল (যিনি অস্ট্রেলিয়ায় রানির প্রতিনিধি হিসেবে নিযুক্ত) ডেভিড হার্লরে এবং প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ লন্ডনে যাবেন বলে আশা করা হচ্ছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তিনি সাত দশক সিংহাসনে ছিলেন, যা ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ। তাঁর মৃত্যুর সঙ্গে সমাপ্ত হলো ইতিহাসের এক বর্ণিল অধ্যায়ের।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশের পর বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা তাঁর পরিবারের সদস্যরা স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে হাজির হন। শারীরিক অসুস্থতার এই সময়ে রানির পাশে থাকাটাই তাঁদের উদ্দেশ্য ছিল।

এদিকে রানির মৃত্যুর পর নতুন রাজা হয়েছেন তাঁর বড় ছেলে চার্লস। এর মধ্য দিয়ে তিনি হতে যাচ্ছেন যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ ১৪টি দেশের শীর্ষ নেতা। চার্লসের বর্তমান বয়স ৭৩ বছর। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বাকিংহাম প্যালেস থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নতুন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস আজ শুক্রবার ভাষণ দেবেন। রাজা হিসেবে এটা হবে তাঁর প্রথম ভাষণ। চার্লস আজ স্কটল্যান্ডের বালমোরাল থেকে লন্ডনে ফিরবেন। তাঁর ভাষণটি রেকর্ড করে প্রচার করা হবে। তবে চার্লসের ভাষণে কোন কোন বিষয় থাকছে, তা রাজপরিবারের পক্ষ থেকে জানানো হয়নি।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বয়স্ক ও দীর্ঘ সময় কোনো দেশের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা রানি দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে আরোহণ করেছিলেন তাঁর বাবা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর। সেটা ছিল ১৯৫২ সাল। ষষ্ঠ জর্জ মারা যান ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি। আর মাত্র ২৫ বছর বয়সে ওই বছরেরই জুনে রানি দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে আরোহণ করেন। সূত্র : আল-জাজিরা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।