ঢাকারবিবার , ১৩ নভেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাগরে আবারও সৃষ্টি হচ্ছে লঘুচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

দেশইনফো২৪.কম
নভেম্বর ১৩, ২০২২ ১০:১১ অপরাহ্ণ
Link Copied!

অক্টোবরের শেষভাগে দেশের উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সিত্রাং। কিছুটা কম শক্তি নিয়ে আঘাত করলেও এই ঝড় দেশের ক্ষতি করেছে হাজার কোটি টাকার বেশি। কেড়ে নিয়েছে ৩৩টি তাজা প্রাণও। সিত্রাং বিদায় না নিতেই আবহাওয়া অফিস জানিয়েছে ডিসেম্বরে আবারও আসতে পারে ঘূর্ণিঝড়।
কিন্তু নভেম্বরের প্রথম সপ্তাহেই সাগরে সৃষ্টি হয়েছিল সুস্পষ্ট লঘুচাপ। যদিও সেটি তেমন একটা শক্তি সঞ্চার করতে না পেরে গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে এটি বিদায় না নিতেই সাগরে আরও একটি লঘুচাপ তৈরির শঙ্কা জানিয়েছে আবহাওয়া অফিস। এখন শঙ্কার বিষয় এটি আবার ঘূর্ণিঝড়ে রূপ পাবে নাতো?
রবিবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় দেওয়া আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে এই লঘুচাপ সৃষ্টির তথ্য জানানো হয়। আবহাওয়া অফিস জানায়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি তামিলনাড়ুর উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে আগামী ৫ দিনের মধ্যে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হবে।

তবে এটি ঘূর্ণিঝড়ের রূপ পাওয়া শঙ্কা কতটুকু রয়েছে সেটি এখনো নিশ্চিত করতে পারেননি আবহওয়াবিদরা।

সোমবার সন্ধ্যা পর্যন্ত আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, এই সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়।

সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘন্টার আবহাওয়ার তথ্য তুলে ধরে বুলেটিনে বলা হয়, এ সময়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বদলগাছীতে ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা কুতুবদিয়ায় ৩২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

ঢাকায় আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ১৩ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে হবে বলেও জানানো হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।