ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েল পাল্টা হামলা করলে দাঁতভাঙা জবাব দেয়া হবে: ঢাকায় ইরানের রাষ্ট্রদূত।

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৬, ২০২৪ ১১:০১ পূর্বাহ্ণ
Link Copied!

ইসরায়েল পাল্টা হামলা করলে এর দাঁতভাঙা জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মানসুর চাহুশি যমুনা নিউজকে জানান, তেহরানের সংযমী আচরণকে দূর্বলতা ভাবলে ভুল করবে তেল আবিব।

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়লের আঘাতের প্রতিশোধ নিতে বলে-কয়েই স্থানীয় সময় গত শনিবারে (১৩ এপ্রিল) পাল্টা হামলা চালায় তেহরান। এতে দুই দেশের পাশাপাশি মধ্যপ্রাচ্যজুড়ে বিরাজ করছে উত্তেজনা। পশ্চিমারাও পা ফেলছেন সাবধানে। তেহরানে পাল্টা আঘাত হানার ক্ষেত্রে ইসরায়েলকে ‘না’ বলেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে স্বাভাবিক হচ্ছে মধ্যপ্রাচ্য। আকাশসীমা বন্ধ করা দেশগুলোতেও বিমান চলাচল শুরু হয়েছে। এ অবস্থায় বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন কোন পথে হাঁঠবে তা সময় বলে দেবে।

যদিও ইতোমধ্যে হামলার ভিডিও প্রকাশ করে ১৭০টি ড্রোন ও ৩০টি ক্রুজ মিসাইল ধ্বংস করার দাবি করেছে ইসরায়েল। আর ক্ষয়ক্ষতি পরিমাণ সামান্য বলে জানায় তেল আবিব। হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ হয়েছে ১৩৫ কোটি ডলার বা ১৬ হাজার কোটি টাকা।

হামলার বিষয়ে ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাহুশি যমুনা নিউজকে বলেন, সাধারণ মানুষ ও অর্থনীতির কথা ভেবে নূন্যতম আক্রমণ করেছে ইরান। এর মাধ্যমে ইসরায়েলকে সতর্ক করার পাশাপাশি ভবিষ্যতে যেন তারা ভুল না করে সেই বার্তা দিয়েছি আমরা। তারা যদি আবার কিছু করে, তাহলে তার কড়া জবাব দেবে তেহরান। এর দায় ইসরাইলের মিত্রদেরও নিতে হবে।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি চাইলে এখনি ইসরায়েলকে থামাতে হবে। আর এই উদ্যোগ তার মিত্রদেরকেই নিতে হবে। যে গণহত্যা ফিলিস্তিনে চলছে, তা বন্ধ করতে আমরা সবাইকে পাশে চাই। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন সঙ্কটের স্থায়ী সমাধান জরুরি বলে মনে করেন এই রাষ্ট্রদূত।

এদিকে, জর্ডান ও মিশর ইসরায়েলের পক্ষে থাকলেও যুক্তরাষ্ট্রের মতো কৌশলী অবস্থানে সৌদি আরব, এমনকি ইউরোপীয় ইউনিয়নও। ভোটের আগে বাইডেন প্রশাসনের কৌশলী অবস্থান ইঙ্গিত দিচ্ছে, দীর্ঘায়িত হবে না চলমান উত্তেজনা।

/এএস/এমএন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।