ঢাকাশুক্রবার , ১৬ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দুর্গাপূজার আগে ভারতে আরও ৫০০ টন ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ :টাইমস অব ইন্ডিয়া

দেশইনফো২৪.কম
সেপ্টেম্বর ১৬, ২০২২ ৯:১২ অপরাহ্ণ
Link Copied!

দুর্গাপূজার আগে আবারও সুখবর পেল ভারত। দেশটিতে নতুন করে আরও ৫০০ টন ইলিশ পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বুধবার রাতে এই অনুমোদন দেয় বাংলাদেশ সরকার।

এর ফলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে ২ হাজার ৯৫০ টন ইলিশ আমদানি করতে পারবে ভারত। এই ইলিশের সিংহভাগই যাবে কলকাতার বাজারে। আর বাকি অংশ যাবে দিল্লি, আসাম ও ত্রিপুরায়।

ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মকসুদ বলেছেন, বুধবার পর্যন্ত প্রায় ৮০০ টন ইলিশ কলকাতার বাজারে পৌঁছেছে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় আরও ৫০০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে।

তিনি বলেন, আমরা খুবই আনন্দিত যে শেখ হাসিনা সরকার রপ্তানির পরিমাণ বাড়াচ্ছে। তবে এর সঙ্গে রপ্তানির সময়কালও এক মাস বাড়ানো হলে সত্যিই সাহায্য হতো। গ্রাহকরা অক্টোবর মাস পর্যন্ত বাজারে ইলিশ পাবেন।

মাকসুদ ইতোমধ্যেই বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারকে চিঠি দিয়েছেন। তবে সময় বাড়ানোর জন্য তিনি আবারও আবেদন করবেন বলে জানিয়েছেন।

তবে বাজারে আরও ইলিশ আসার খবরেও দামে এর কোনো প্রভাব পড়েনি। উল্টো রোববার রান্না বা পান্তা পূজা নামে পরিচিত অরন্ধনের কারণে ইলিশের চাহিদা বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার সকালে ইলিশের দাম কেজিতে ১৫০-২০০ রুপি বেড়েছে।

লেক মার্কেটের মাছ ব্যবসায়ী অমর দাস বলেন, অরন্ধন পূজার কারণে বৃহস্পতিবার থেকে হঠাৎ করে মাছের চাহিদা বেড়ে গেছে, যা দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং কলকাতার কিছু অংশে বাড়িতে প্রচুর ধুমধাম করে উদযাপিত হয়। উৎসবের জন্য ইলিশ অবশ্যই থাকা জরুরি। ব্যাপক চাহিদার কারণে তাই বেড়েছে ইলিশের দাম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।