ঢাকাশনিবার , ১১ নভেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গুনাহের মৌলিক পাঁচ ক্ষতি

দেশইনফো২৪.কম
নভেম্বর ১১, ২০২৩ ৬:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

আল্লাহ ও রাসূলের নির্দেশ অমান্য করা, তাঁদের ইচ্ছাবিরুদ্ধ কোনো কাজে লিপ্ত হওয়াকে গুনাহ দ্বারা সংজ্ঞায়িত করা হয়। ছোটো হোক বা বড়, গুনাহকে হালকা ভাবা উচিত নয়। কারণ ছোটো গুনাহই ধীরে ধীরে বড় গুনাহের দিকে নিয়ে যায় এবং গুনাহ করতে করতে একটাসময় গুনাহকারী ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। জীবনের বেলা ফুরাবার আগে কেউ ফিরে আসতে পারে; আবার অনেকেই গুনাহের চোরাবালিতে আটকে গিয়ে দুনিয়া আখেরাত উভয়টাকেই বরবাদ করে ফেলে। পূর্বেও বহু জাতির ধ্বংস, বহু সুখি-সমৃদ্ধ পরিবারের অধ:পতন, সর্বত্র মত ও পথের দ্বন্দ্ব, মানুষের মধ্যকার ভয়ভীতি, অস্থিরতা, দুর্ভিক্ষ, মহামারী ও অগ্নিকাণ্ড সবই আল্লাহর নির্দেশ অমান্য করার কারণেই হয়েছে। আল্লাহ তাআলা বলেন ‘জল-স্থলে বিপর্যয় মানুষের কৃতকর্মেরই ফল।’ (সূরা রুম : আয়াত ৩০)। গুনাহের বহুবিধ ক্ষতি রয়েছে, আলোচ্য প্রবন্ধে মৌলিক কিছু ক্ষতি নিয়ে আলোচনা করা হল।

রিজিক থেকে বঞ্চিত হয় : রিজিক আল্লাহ প্রদত্ত অনেক বড় নেয়ামত। আর মানুষ নেয়ামত থেকে তখনই বঞ্চিত হয়, যখন অকৃতজ্ঞ হয়ে সৃষ্টিকর্তার নাফরমানিতে লিপ্ত হয়। ইরশাদ হয়েছে, ‘যদি তোমরা শুকরিয়া আদায় কর, তবে আমি অবশ্যই তোমাদের (নেয়ামত) বাড়িয়ে দেবো, আর যদি তোমরা অকৃতজ্ঞ হও, নিশ্চয়ই আমার আজাব বড় কঠিন।’ (সুরা ইবরাহিম : আয়াত ৭)।

ইলম থেকে বঞ্চিত হওয়া : ইলম আল্লাহ প্রদত্ত নূর, আল্লাহ তাআলা বলেন, ‘আমি তার জন্য এক আলোর ব্যবস্থা করেছি, যা নিয়ে সে মানুষের মাঝে চলে।’ (সূরা আনআম : আয়াত ১২২)। আর গুনাহ ওই নূর বা আলোকে নিভেয়ে দেয়, এজন্য গুনাহের কারণে মানুষের জ্ঞান বুদ্ধি লোপ পায়। অনেক কিছু শিখেও ভুলে যায়। হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, অবশ্যই আমি মনে করি, মানুষ তার শিক্ষা করা ইলম ভুলে যায় তার কৃত গুনাহর কারণে। (জামিউ বয়ানিল ইলম : ১/১৯৬)।

অন্তরে কালো দাগ পড়ে যায় : গুনাহের দরুণ মানুষের অন্তরে মরিচা ধরে যায়। হৃদয়ে কালো দাগ পড়ে যায় ফলে তা অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়। তখন ভালো কথা আর ভালো লাগে না, চাইলেই ভালো কাজে মন বসানো যায় না। রাসূল সা. বলেন, ‘যখন কোন মুমিন গুনাহ করে তখন তার অন্তরে একটি কালো দাগ পড়ে তারপর সে যখন তাওবা করে এবং গুনাহ থেকে বিরত থেকে আল্লাহর নিকট ক্ষমা চায় তখন তার অন্তর পরিস্কার হয়ে যায়। আর যখন মুমিন আবারো গুনাহ করে তখন অন্তরের কালো দাগ বৃদ্ধি পেতে থাকে। ফলে মু’মিনের অন্তরে আল্লাহর কুরআনে বর্ণিত ‘রাইন’ তথা মরিচা প্রভাব বিস্তার করে।’ ( মিশকাত : হাদীস ২২৮১)।

কর্ম সম্পাদন কঠিন হয়ে যায় : যারা আল্লাহকে ভয় করে এবং তাঁর অনুগত হয়ে চলে আল্লাহ তাআলা তাদের সময়ে বরকত দান করে; ফলে খুব সহজেই, খুব কম সময়েই তারা স্বীয় কাজ সম্পন্ন করতে পারে। আর যারা সৃষ্টিকর্তার নাফরমানিতে লিপ্ত থাকে তাদের মধ্যে অলসতা জেঁকে বসে আর তাদের জন্য কর্মসম্পাদন কঠিন হয়ে পড়ে।

আল্লাহ তাআলা বলেন, ‘যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার যাবতীয় কার্যাবলী সহজ করে দেন। (সূরা তালাক : আয়াত ৪)।

গুনাহ ছাড়া কঠিন হয়ে যায় : গুনাহের প্রথম পর্যায়ে আমরা ভাবি, আজ না হয় গুনাহটা করেই ফেলি। তারপর তা ছেড়ে দিয়ে তাওবা করে ফেলবো। কিন্তু বাস্তবতা পুরোপুরি উল্টো, কারণ একটি গুনাহ অন্য গুনাহের জন্ম দেয়। একটি গুনাহের কারণে আরেকটি গুনাহ সংঘটিত হয়। ফলে গুনাহ ছেড়ে রবের দিকে ফিরে আসা কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। এজন্য যথাসম্ভব নিজেকে গুনাহ থেকে বিরত রাখা। গুনাহ সংঘটিত হয়ে গেলে কালক্ষেপণ না করে তাওবা করে নেয়া। ইরশাদ হয়েছে, ‘তোমরা প্রকাশ্য ও অপ্রকাশ্য গুনাহ পরিত্যাগ করো।’ (সুরা আনআম : আয়াত ১২০)।
শাস্তির মুখোমুখি হওয়া : গুনাহের কারণে দুনিয়াতে যেভাবে নানারকম সঙ্কট আর সমস্যার সম্মুখীন হতে হবে তেমনি পরকালেও আল্লাহ তাআলার শাস্তির মুখোমুখি হতে হবে। ইরশাদ হয়েছে, ‘তোমরা প্রকাশ্য ও গোপন পাপ বর্জন করো, যারা পাপ করে, অচিরেই তাদের পাপের সমুচিত শাস্তি দেয়া হবে।’ (সুরা আনআম : আয়াত ১২০)।

প্রিয় পাঠক, এখনো আমরা জমীনের উপর। দেহে প্রাণ আছে, ইচ্ছাশক্তি আছে। চাইলেই নেক আমলের ভাণ্ডার সমৃদ্ধ করতে পারছি। চাইলেই সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ বলতে পারছি এবং এর ফযীলত ও সওয়াব লাভ করতে পারছি। মৃত্যু এসে গেলে শত আফসোস করেও একবার সুবহানাল্লাহ বলতে পারবো না। তাই সময় থাকতেই গুনাহ ছেড়ে রবের দিকে ফিরে আসি। বস্তুত: গুনাহ ছেড়ে রবের অনুগত হওয়াতেই প্রকৃত আনন্দ আর শান্তি । আল্লাহ তাআলা বলেন, ‘মুমিন পুরুষ ও নারীর মধ্যে যে সৎকাজ করবে, তাকে আমি নিশ্চয়ই আনন্দময় জীবন দান করব এবং তাদেরকে তাদের কর্মের শেষ্ঠ পুরস্কার প্রদান করব।’ (সুরা : নাহল আয়াত ৯৭)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।