ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসলামে পরকীয়ার ভয়াবহতা

দেশইনফো২৪.কম
ডিসেম্বর ৫, ২০২৩ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

বর্তমান সময়ে এক মহামারির নাম পরকীয়া। বিবাহবহির্ভূত এমন অবৈধ সম্পর্কের কারণে সংসারে অশান্তি-ভাঙন সৃষ্টি হচ্ছে। সাধারণ প্রেমের গল্পের চেয়ে পরকীয়ার মধুমাখানো গল্প অনেক বেশি মুখরোচক ও অনেক বেশি আকর্ষণীয়। একই কারণে পরকীয়া সম্পর্কের প্রতি ঝোঁকটাও অনেকটাই বেশি। পরকীয়ার অন্তর্নিহিত কুশক্তি দুইটা পরিবার ও পরিবারের সদস্যদের কাটানো ধারাবাহিক জীবনকে লন্ড ভন্ড করে দেয়। একটা বাস্তব সত্য হলো পরকীয়ার মধু পরকীয়ায় লিপ্ত হওয়া নারী পুরুষ ঠিকঠাকই উপভোগ করে যখন পরিবারের বিচ্ছেদ ঘটে তখনও তারা দুইজন ঠিকঠাকই থাকে কিন্তু এদের উভয় পরিবারের সন্তানসন্ততিদের সৃষ্টি হয় মানবেতর অবস্থা।

একজন সন্তান সে বালেগ হোক অথবা নাবালক হোক অবশ্যই তাকে চিন্তামুক্ত পরিবেশ উপহার দেওয়া সকল মা বাবার কর্তব্য কিন্তু পরকীয়া এই চিন্তামুক্ত পরিবেশের বিপরীতে উপহার দেয় বিষমাখা পরিবেশ। এই পরকীয়া হাজার হাজার পরিবারের বিচ্ছেদ ঘটাচ্ছে দক্ষভাবে, ফলে নষ্ট হচ্ছে হাজার হাজার তরুণ শিক্ষার্থী ও হাজার হাজার কচি সন্তানের জীবন এবং লক্ষ্য। পরকীয়ার পথে বাধা হওয়ায় নিজ সন্তানকেও নির্মমভাবে হত্যা করছে মমতাময়ী মা। পত্রিকার পাতা খুলতেই চোখে পড়ে এমন খবর। কারণ আজ আমাদের কাছে পরকীয়াটা জিতে যাচ্ছে যা খুবই ভয়াবহ। আজ আমি কখন যে পরকীয়ার বিষমাখানো লোভনীয় তীরে ক্ষত বিক্ষত হবো অথবা আমার দ্বারা যে কখন কে দংশিত হবে এটা অজানা হয়ে পড়েছে।এ কাজের বিষফল মানবাজাতি কয়েক যুগ ধরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লক্ষ্য করে আসছে।

ইসলাম হলো নীতি ও আদর্শের ধর্ম। ইসলামে পরকীয়া ও অবৈধ সম্পর্ক থেকে নারী-পুরুষকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে। সুন্দরভাবে আলোকপাত করা আছে যে কিভাবে এই অবস্থা থেকে বেঁচে থাকা যায়। ইসলামে নারীদের কথার আওয়াজকেও সতরের অন্তর্ভুক্ত করা হয়েছে।অপ্রয়োজনে পরপুরুষের সঙ্গে কথা বলতে নিষেধ করা হয়েছে। একান্ত প্রয়োজনে কথা বলতে হলেও সুরা আহযাবের ৩২ নং আয়াতে আল্লাহ তায়ালা পরপুরুষের সঙ্গে কোমল ও আকর্ষণীয় ভঙ্গিতে কথা বলতে নিষেধ করেছেন। যাতে নারীদের সঙ্গে কথা বলতে গিয়ে কোনো পুরুষ আকর্ষণবোধ না করেন।

শুধু নারীদেরই নয়, বরং সুরা নুরের ৩০ নম্বর আয়াতে প্রথমে আল্লাহ তায়ালা পুরুষদেরকে দৃষ্টি সংযত রাখার নির্দেশ দিয়েছেন। এরপর ৩১ নম্বর আয়াতে মহিলাদেরকে তাদের দৃষ্টি সংযত রাখার পাশাপাশি তাদের গোপন শোভা অনাবৃত করতে নিষেধ করা হয়েছে। অপাত্রে সৌন্দর্য প্রদর্শনকে হারাম করে সবটুকু সৌন্দর্য স্বামীর জন্য নিবেদনে উৎসাহ প্রদান করা হয়েছে। কারণ, স্বামী তার স্ত্রীর সৌন্দর্যে মোহিত হলে সংসারের শান্তিই বাড়বে। পক্ষান্তরে স্ত্রীর সৌন্দর্য দিয়ে অন্যকে মোহিত করার পথ অবারিত করলে তা কেবল বিপদই ডেকে আনবে।

পুরুষ-মহিলা সবাইকে চরিত্র সংরক্ষণের নির্দেশ দিয়েছে ইসলাম। আল্লাহ তায়ালা বলেন : তোমরা ব্যভিচারের নিকটবর্তী হইও না। এটা অশ্লীল কাজ এবং নিকৃষ্ট আচরণ। (সুরা বনি ইসরাইল : ৩২)। ব্যভিচারের শাস্তি হিসেবে আল্লাহ বলেন, ‘ব্যভিচারী ও ব্যভিচারিণী উভয়কে এক’শ ঘা করে বেত্রাঘাত কর।’ (সুরা নুর : ২)। হাদিস শরিফে ব্যভিচারের ভয়ানক শাস্তির কথা বর্ণিত হয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘হে মুসলমানগণ! তোমরা ব্যভিচার পরিত্যাগ কর। কেন না এর ছয়টি শাস্তি রয়েছে। এর মধ্যে তিনটি দুনিয়াতে ও তিনটি আখেরাতে প্রকাশ পাবে। যে তিনটি শাস্তি দুনিয়াতে হয় তা হচ্ছে, তার চেহারার ঔজ্জ্বল্য বিনষ্ট হয়ে যাবে, তার আয়ুষ্কাল সংকীর্ণ হয়ে যাবে এবং তার দারিদ্রতা চিরস্থায়ী হবে। আর যে তিনটি শাস্তি আখেরাতে প্রকাশ পাবে তা হচ্ছে, সে আল্লাহর অসন্তোষ, কঠিন হিসাব ও জাহান্নামের শাস্তি ভোগ করবে।’ (বায়হাকি, হাদিস নং: ৫৬৪)।

সাহল ইবনে সা’দ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি দুই চোয়ালের মধ্যবর্তী (অঙ্গ জিভ) এবং দুই পায়ের মধ্যবর্তী (অঙ্গ গুপ্তাঙ্গ) সম্বন্ধে নিশ্চয়তা দেবে, আমি তার জন্য জান্নাতের নিশ্চয়তা দেব। (সহিহ বুখারী : ৬৪৭৪)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।