ঢাকামঙ্গলবার , ২৬ ডিসেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন শীর্ষে ঢাকা

অনলাইন ডেস্ক
ডিসেম্বর ২৬, ২০২৩ ১:২১ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন শীর্ষে অবস্থান করছে ঢাকা। ২৯৬ স্কোর নিয়ে খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে শহরটি।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল নয়টা ১২ মিনিটে এই শহরের বায়ুমানের স্কোর ছিল ২৯৬। বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে এসেছে।

এছাড়া ২৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। দূষিত বায়ুর শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২৪৮, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও ভিয়েতনামের হ্যানয়। এসব শহরের স্কোর যথাক্রমে ১৯৬ ও ১৯১।

তালিকায় এখন ষষ্ঠ অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, স্কোর ১৭৮ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’। আর সপ্তম স্থানে আছে ভারতের কলকাতা, স্কোর ১৭৮।

প্রসঙ্গত, একিউআই স্কোর ০-৫০ ‘ভালো’ হিসেবে বিবেচিত হয়। ৫১-১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় ১০১-১৫০ স্কোর। ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১-৩০০ হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচিত হয়।

এএইচ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।