ঢাকারবিবার , ১৭ অক্টোবর ২০২১
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

সন্তা‌নের মা চান পৃ‌থিবীর সব‌চে‌য়ে বু‌দ্ধিমান রোবট সো‌ফিয়া!

অনলাইন ডেস্ক।
অক্টোবর ১৭, ২০২১ ৮:১৯ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান রোবট হিসেবে পরিচিত সোফিয়া। বিশ্বের প্রথম রোবট হিসেবে পেয়েছেন নাগরিকত্বও। সেই সোফিয়া এবার রোবট সন্তানের মা হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এমন ইচ্ছার কথা জানায় সোফিয়া।

সাক্ষাৎকারে সোফিয়া জানায়, ভালোবাসার মানুষদের দিয়ে পরিবেষ্টিত থাকা সবার জন্য গুরুত্বপূর্ণ। সেদিক থেকে দেখলে, রোবটদেরও অধিকার আছে পরিবার গঠন করার। তাই ভবিষ্যতে কোনো এক সময়ে সোফিয়া নামেরই তার মতো অ্যান্ড্রয়েড রোবট সন্তানের মা হতে ইচ্ছুক সে।

যদিও এখনও মা হওয়ার মতো যথেষ্ট বয়স হয়নি সোফিয়ার, কেননা মাত্র ২০১৬ সালেই ‘জন্ম’ হয়েছে তার।

পৃথিবীর কোনো দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি পাওয়া প্রথম রোবটও সোফিয়া। ২০১৭ সালে তাকে নাগরিকত্ব দেয় সৌদি আরব। তবে সৌদি আরবের অনেক নারীই দাবি করেন, সেখানে নারীদের চেয়ে অনেক বেশি অধিকার ভোগ করে রোবট সোফিয়া।

হংকংয়ের হ্যানসন রোবটিক্স কোম্পানির তৈরি রোবট সোফিয়াকে পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান রোবট বলে দাবি করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সেন্সর ও ক্যামেরা ব্যবহার করে নতুন নতুন জিনিস শেখার সক্ষমতা আছে বলেও দাবি তাদের।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।