ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব পর্যালোচনা করছে হামাস।

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২৭, ২০২৪ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

হামাস ও ইসরায়েলের ভেস্তে যাওয়া আলোচনা পুনরুজ্জীবিত করতে মিসরীয় প্রচেষ্টার অংশ হিসেবে ইসরায়েলের পাল্টা যুদ্ধবিরতির প্রস্তাব হামাস পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস আজ শনিবার (২৭ এপ্রিল) এই তথ্য জানিয়েছে। খবর এএফপির।

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফাহ শহরে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নেওয়ার মুখে নতুন করে যুদ্ধবিরতির আলোচনা শুরুর এই সম্ভাবনা দেখা দিল।

হামাসের রাজনৈতিক শাখার উপপ্রধান খলিল আল-হাইয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে আজ শনিবার (২৭ এপ্রিল) বলেন, ‘হামাস আজ আমাদের অবস্থানের বিষয়ে ইহুদি আধিপত্যবাদীদের আনুষ্ঠানিক সাড়ার একটি সংকেত গ্রহণ করেছে। হামাসের পক্ষ থেকে মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের এ বিষয়ে ১৩ এপ্রিল তথ্য সরবরাহ করা হয়েছিল।’

খলিল আল-হাইয়া আরও বলেন, ‘হামাস এখন এই প্রস্তাব পর্যালোচনা করে দেখবে। পর্যালোচনা শেষে হামাস এ বিষয়ে তার সাড়া দেবে।’

হামাস এর আগে স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল তবে তা প্রত্যাখ্যান করেছিল ইসরায়েল।

গত নভেম্বরে সবশেষ এক সপ্তাহের যুদ্ধবিরতির পর থেকে মিসর, কাতার ও যুক্তরাষ্ট্র নতুন করে একটি যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছাতে দুপক্ষকে আলোচনায় বসালেও তা সাফল্যের মুখ দেখেনি। নভেম্বরের যুদ্ধবিরতির সময় ইসরায়েলের কারাগার থেকে ২৪০ জন ফিলিস্তিনি বন্দির মুক্তির বিনিময়ে ছেড়ে দেওয়া হয় হামাসের হাতে জিম্মি হিসেবে থাকা ৮০ জন ইসরায়েলিকে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।