ঢাকাবৃহস্পতিবার , ১ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চবিতে অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত।

আহমেদ হানিফ, চবি প্রতিনিধি।
সেপ্টেম্বর ১, ২০২২ ১২:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের’ উদ্যোগে ‘অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ (৩১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১০১ নং কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন, চবির সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ্, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ
অধ্যাপক ড. মোহাম্মদ ফরিদুল আলম, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি, মো: সাখাওয়াত হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন,প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো: মোরশেদুল আলম, একই বিভাগের সহযোগী অধ্যাপক মোজাম্মেল হক মিলন এবং ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রভাষক মো: মাজহারুল ইসলাম।
বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি নেজাম উদ্দিন, চবি লেখক ফোরাম এর প্রতিষ্ঠাকালীন সভাপতি আরমান শেখ, উপদেষ্টা মো: রাফসান।

‘অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক মূল প্রবন্ধটি উপস্থাপন কালে সাখাওয়াত হোসেন, তার উত্থাপিত প্রবন্ধে অপরাধ কী, এর বৈজ্ঞানিক বিশ্লেষণ, তরুণ কারা, অপরাধের কারণ, প্রতিকার ও এর প্রতিরোধ ইত্যাদি অপরাধ বিজ্ঞানের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি আলোচনায় বলেছেন “বাংলাদেশে সমসাময়িক কালে তরুণ প্রজন্মের অপরাধের দিকে ঝুঁকে পড়ার একটি প্রবৃত্তি লক্ষ্য করা যাচ্ছে। তরুণ প্রজন্মের অপরাধ প্রবণতার জন্য দায়ী উল্লেখযোগ্য কারণের একটি হচ্ছে ব্যক্তিগত ইস্যু ও অন্যটি হচ্ছে পরিস্থিতিগত কারণ। পরিস্থিতিগত কারণের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পিয়ার গ্রুপের সাথে সম্পর্ক, বিদ্যালয়ের পরিবেশ প্রভূত কারণে শিক্ষার্থীরা অপরাধ প্রবণ হয়ে উঠছে।”

সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, সিরাজ উদ দৌল্লাহ্ বলেছেন, “সমাজের সমতা, উন্নয়নের জন্য তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। তাই, তাদেরকে জানতে হবে কোনটা অন্যায় আর কোনটা ন্যায়, কোন মন্দ আর কোনটা ভালো ইত্যাদি। কেননা, দেশকে এগিয়ে নিতে তরুণদের ভূমিকা অপরিসীম।”

অধ্যাপক ড. মোহাম্মদ ফরিদুল আলম বলেছেন, “দেশকে শিক্ষিত, সভ্য ও উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে তরুণদেরই এগিয়ে আসতে হবে। সেজন্য তরুণদের থাকতে হবে কলুষমুক্ত। তাই, তাদেরকে জানতে হবে অপরাধ বিজ্ঞান। যেটি আজকের উপস্থাপিত প্রবন্ধে খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। এখন এটি আমাদের জীবনে বাস্তবায়নের পালা।”

তরুণ কলাম লেখক ফোরাম চবির সাধারণ সম্পাদক মো. মুরাদ হোসেনের সভাপতিত্বে ও সমাপনী বক্তব্যের মাধ্যমে উক্ত সেমিনারের সমাপ্তি ঘটে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।